• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

পেনাল্টি গোলে নির্ধারণ হবে গোল্ডেন বুট জয়ী


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২২, ০১:০৯ পিএম
পেনাল্টি গোলে নির্ধারণ হবে গোল্ডেন বুট জয়ী
ছবি: গেটি ইমেজস

কাতার বিশ্বকাপের শেষে শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যে। আর মাত্র একটা ম্যাচ, ফাইনাল শেষ হলেই পর্দা নামবে ২২তম ফুটবল বিশ্বকাপের। এবারের বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। দুই দলই নিজেদের তৃতীয় শিরোপা জেতার জন্য উন্মুখ হয়ে আছে।

তবে দুই দলের লড়াই ছাপিয়ে এই ফাইনালে ব্যক্তিগত দ্বৈরথও দেখার অপেক্ষায় পুরো ফুটবল বিশ্ব। চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ সমান পাঁচটি করে গোল করেছেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি ও ফরাসি স্ট্রাইকার কিলিয়ান এমবাপে।

সমান চার গোল নিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন আর্জেন্টাইন ফুটবলার জুলিয়ান আলভারেজ ও ফরাসি ফুটবলার অলিভার জিরুড। তবে মেসি আর এমবাপের সমান হতে ফাইনালেও তাদের গোল করতে হবে।  

তবে ফাইনাল শেষে যে কোনো দুইজনের গোল সমান থাকে বা তাদের পিছনের কেউ ছাড়াতে না পারে তাহলে কি হবে। অর্থাৎ গোল সমান হলে এবারের গোল্ডেন বুট জিতবে কে।

এক্ষেত্রে সবার আগে দেখা হবে পেনাল্টিত কে সবচেয়ে কম গোল করেছেন। আর যদি ফাইনাল শেষে এমবাপে ও মেসির গোল সমান থেকে সেক্ষেত্রে মেসি যথেষ্ট পিছিয়ে থাকবেন এমবাপের থেকে। কারণ, পাঁচ গোলের তিনটিতেই পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেছেন আর্জেন্টাইন অধিনায়ক। অন্যদিকে এমবাপে পেনাল্টি থেকে কোনো গোলই করেননি চলতি বিশ্বকাপে।

তবে নিয়ম অনুযায়ী যদি পেনাল্টিতেও সমান হয়ে যায় সেক্ষেত্রে দেখা হবে কার কত অ্যাসিস্ট। তবে এবারের বিশ্বকাপে সেটার আর দরকার হবে এবার। কারণ, তিন পেনাল্টি গোল নিয়ে মেসি এতটাই পিছিয়ে আছেন ফাইনালে আর পেনাল্টিতে সমান গোল হওয়ার সুযোগ নেই।

ফলে গোল্ডেন বুট জিততে হলে ফাইনাল শেষে এমবাপের চেয়ে বেশি গোল করতেই হবে মেসিকে। তবে এসব ছাপিয়ে মেসির মাথায় শুধু বিশ্বকাপের ওই সোনালী ট্রফিটাই আছে হয়তো।

Link copied!