• ঢাকা
  • সোমবার, ১৩ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ৫ জ্বিলকদ ১৪৪৫
কাতার বিশ্বকাপ

বিকল্প পরিকল্পনা ছিল জাপান কোচের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ১২:০৮ পিএম
বিকল্প পরিকল্পনা ছিল জাপান কোচের

কাতার বিশ্বকাপে এর চেয়ে স্বপ্নের শুরু বোধ হয় হতে পারত না জাপানের। ম্যাচের সিংহভাগ সময় এক গোলের ব্যবধানে পিছিয়ে থাকার পর শেষ কোয়ার্টারে টানা দুই গোল করে ২-১ ব্যবধানে জার্মানির বিপক্ষে অবিশ্বাস্য জয় তুলে নিয়েছে এশিয়ান জায়ান্টরা।

বিশ্বকাপের প্রথম ম্যাচেই শক্তিমত্তায় যোজন যোজন এগিয়ে থাকা জার্মানির মতো দলকে হারিয়ে দেওয়ার রহস্য কী হতে পারে! ম্যাচ শেষে সেটাই খোলাসা করেছেন জাপান কোচ হাজিমে মোরিয়াইসু।

শুরু থেকেই জার্মানির ওপর আক্রমণ করার পরিকল্পনাতেই এদিন মাঠে নেমেছিল জাপান। শক্তিমত্তায় এগিয়ে থাকায় জার্মানির বিপক্ষে নিজেদের পরিকল্পনায় অবিচল থাকায় মূল লক্ষ্য ছিল বলে জানান জাপান কোচ।

হাজিমে বলেন, “আক্রমণাত্মক শুরু করতে চেয়েছিলাম, খেলায় আধিপত্য বিস্তার করতে চেয়েছিলাম। কিন্তু জার্মানি খুব শক্তিশালী দল, তাই আমাদের অবিচল থেকে রক্ষণ সামলানো এবং সুযোগ কাজে লাগাতে হতো।”

তবে প্রথমার্ধে গোল হজম করে বেশির ভাগ সময়েই পিছিয়ে ছিল জাপান। ফলে এ সময়ে বিকল্প পরিকল্পনার প্রয়োজন ছিল তাদের। তবে এই পরিস্থিতি সম্পর্কে আগেই অবগত ছিলেন এবং তার জন্য বিকল্প পরিকল্পনাও ছিল বলেন জানান হাজিমে।

“আমাদের অনেক বিকল্প কৌশল ছিল এবং অনেক রকম পরিস্থিতির কথাই বিবেচনা করেছিলাম। জানতাম যে পিছিয়ে পড়তে পারি, এমন কিছুর জন্যও পরিকল্পনা করেছিলাম, তার প্রস্তুতি নিয়েছিলাম” যোগ করেন জাপানের এই কোচ।

Link copied!