• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

তামিমকে বাদ দেওয়ার বিষয়ে ‘অবিচার’ মাথায় আসেনি নির্বাচকদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২৩, ০৯:৫৭ পিএম
তামিমকে বাদ দেওয়ার বিষয়ে ‘অবিচার’ মাথায় আসেনি নির্বাচকদের
তামিম ইকবাল খান। ফাইল ছবি

অবশেষে ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করল বাংলাদেশ। সর্বশেষ দল হিসেবে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করো টাইগাররা। এবারের বিশ্বকাপ স্কোয়াড থেকে বাদ দিয়েছেন অভিজ্ঞ ওপেনার তামিম ইকবাল খান। তবে, তামিম না থাকলেও দলে আছেন আরেক অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। আজ (মঙ্গলবার) রাত আটটার পর বাংলাদেশ দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি। অনেকদিন ধরেই পিঠের চোটে ভুগছিলেন তামিম। এ কারণে এশিয়া কাপে খেলতে পারেননি, ছেড়ে দেন নেতৃত্বও। নিউজিল্যান্ডের বিপক্ষে ফিরে প্রথম ওয়ানডেতে বৃষ্টির কারণে ব্যাট করতে পারেননি। দ্বিতীয় ম্যাচে ৫৮ বলে করেন ৪৪ রান। এরপর তৃতীয় ম্যাচে বিশ্রাম নেন তিনি। পরে তাকা রাখা হয়নি বিশ্বকাপ স্কোয়াডে। মঙ্গলবার দল ঘোষণার পর এর কারণ ব্যাখ্যা করেছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু।

নান্নু বলেন, “আপনারা তো বিশ্বকাপের স্কোয়াড পেয়েছেন। তামিমের অনেকদিন ধরে ইনজুরি কনসার্ন। এটা নিয়ে লড়াই করছিল। প্রথম ম্যাচ খেলার পর অভিযোগ এসেছে চোট নিয়ে। ইনজুরি চিন্তা করে তামিমকে বিশ্বকাপ স্কোয়াডে রাখা হয়নি। টিম ম্যানেজম্যান্টের সঙ্গে যোগাযোগ করা হয়েছিল। আলোচনা করে ঝুঁকি নেই। বিশ্বকাপ লম্বা টুর্নামেন্ট, এটা বিবেচনায় রাখা হয়েছে।”

দুই উদ্বোধনী ব্যাটার নিয়ে বিশ্বকাপে খেলতে যাচ্ছে বাংলাদেশ। এর মধ্যে একজন তানজিদ হাসান তামিমের অভিষেক হয়েছিল এশিয়া কাপে। এখন অবধি তার অভিজ্ঞতা কেবল পাঁচ ম্যাচ খেলার। চার ইনিংস ব্যাট করে ১৬, ১৩, ৫ ও শূন্য রান করেছেন তিনি। তাকে কেন নেওয়া হলো এ ব্যাখ্যায় নান্নু বলেন,  “অনেকগুলো ওপেনার চেষ্টা করেছি। তানজিদ আমাদের হাই পারফরম্যান্স স্কোয়াডে অনেকদিন ছিল। আশা করি বিশ্বকাপে সুযোগ পেলে নিজেকে মেলে ধরতে পারবে।”

প্রধান নির্বাচকের সঙ্গে এসেছিলেন আরও বাকি দুই নির্বাচক আব্দুর রাজ্জাক ও হাবিবুল বাশার সুমন। তারা সবাই-ই একসময় দল নির্বাচনে তাদের না রাখায় ‘অবিচারের’ অভিযোগ তুলেছিলেন। তামিমের বেলায়ও কি ‘অবিচার’ হয়েছে?

উত্তরে নির্বাচক হাবিবুল বাশার বলেন, “দল নির্বাচনে যখন বসি। দায়িত্ব থাকে সেরা দল বের করার। আমাদের মনে তামিমকে নিয়ে কোনো সিদ্ধান্তে অবিচারের ব্যাপারটা মাথায় আসেনি। ওর ক্ষমতা নিয়ে আমাদের কোনো সংশয় নেই, আমরা চেয়েছি সুস্থ-সবল তামিমকে পেতে। আমাদের শেষ মুহূর্ত অবধি ভাবতে হয়েছে তাকে নিয়ে।”

Link copied!