• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫

দেশের তৃতীয় বোলার হিসেবে তাসকিনের নতুন রেকর্ড


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: জুলাই ১৬, ২০২৩, ০৯:৫৯ পিএম
দেশের তৃতীয় বোলার হিসেবে তাসকিনের নতুন রেকর্ড

বাংলাদেশের তৃতীয় বোলার হিসেবে টি-টোয়েন্টিতে ৫০ উইকেট শিকার করার রেকর্ড গড়লেন তাসকিন আহাম্মেদ। রহমানুল্লাহ গুরবাজের উইকেট নেওয়ার মধ্য দিয়ে তাসকিন এ নতুন রেকর্ড গড়েন। এই অর্ধশত উইকেট শিকারের জন্য তাকে খেলতে হয়েছে ৫৪টি ম্যাচ।

এর আগে সর্বপ্রথম টাগারদের হয়ে এই কৃর্তী করেন বাংলাদেশের পোস্টার বয় সাকিব আল হাসান। এর পরের নামটা কাটার মাস্টার মুস্তাফিজুর রহমানের। সাকিব ১১৬ ম্যাচে ১৪০ উইকেট নিয়ে বাংলাদেশের তো বটেই বিশ্বে টি-টোয়েন্টি বোলারদের মধ্যে উইকেট শিকারে শীর্ষে রয়েছেন। আর ফিজ ৮৪ ম্যাচে ১০৩ উইকেট নিয়ে বাংলাদেশের বোলারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকার করে দ্বিতীয় স্থানে রয়েছেন।

২০১৪ সালে মিরপুরে অস্ট্রেলিয়ার বিপক্ষে তাসকিন আহাম্মেদের জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ার শুরু হয়। তার ৯ বছরের ক্যারিয়ারে বিভিন্ন সময়ে ইনজুরি ও ফর্মহীনতার কারণে দল থেকে ছিটকে যেতে হয়েছে তাকে। তবে তিনি যতবারই জাতীয় দল থেকে ছিটকে গিয়েছেন, ততবারই নিজের সঙ্গে সংগ্রাম করে আবার দলে ফিরে এসেছেন। এই খেলোয়াড়ের ৫২ ইনিংসে ৫০ উইকেট সংগ্রহ করতে ১ হাজার ৩৮৩টি সফল ডেলিভারি করতে হয়েছে। তাসকিনের বোলিং ইকোনমি ৭ দশমিক ৭১ এবং গড় ২৮ দশমিক ১২ ।

বাংলাদেশের এই স্পিড স্টারের ক্যারিয়ার সেরা বোলিং করেছিলেন চট্টগ্রাম জহুর আহাম্মেদ চৌধুরী স্টেডিয়ামে। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে ১৬ রান দিয়ে ৪ উইকেট নেন। তবে তার ঝুলিতে ৪ উইকেট নেওয়ার রেকর্ড আছে দুইবার। তার কাছে থেকে বাংলাদেশের খেলোয়াড়দের অনেক কিছু শেখার আছে। প্রতিনিয়ত ছাড়িয়ে যেতে যে কঠোর পরিশ্রম করতে হয় সেটা তাকে দেখলেই জানা যায়। তিনিই তো এখন টাইগারদের পেস বোলিং ইউনিটের নেতৃত্ব দিচ্ছেন। রোববারের ( ১৬ জুলাই) ম্যাচেও ৪ ওভার হাত ঘুরিয়ে ৩৩ রান খরচ করে ৩ উইকেট শিকার করেছন তাসকিন।

আফগানিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচ টস জিতে ফিল্ডিংয়ে নামে বাংলাদেশ। বল হাতে প্রথম ওভারেই তাসকিন উইকেট শিকার করে দলের দারুণ শুরু এনে দেন। নিজের দ্বিতীয় ওভারেও আঘাত হানেন। এবার হযরতুল্লাহ জাযাইকে প্যাভিলনের পথ ধরান। এই ম্যাচ জিতলেই বাংলাদেশ হোয়াইটওয়াশ করবে আফগানদের।

Link copied!