• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

৫৬ তে সুইংয়ের সুলতান আকরাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ৩, ২০২৩, ১২:০১ পিএম
৫৬ তে সুইংয়ের সুলতান আকরাম

বিশ্ব ক্রিকেট ইতিহাসে সুইংয়ের সুলতান খ্যাত পাকিস্তানি ক্রিকেট তারকা ওয়াসিম আকরাম আজকের দিন, অর্থাৎ ৩ জুন ৫৬ বছরে পা রাখলেন। লাহোরে ১৯৬৬ সালে জন্মগ্রহণ করেন তিনি।

১৯৮৪ থেকে ২০০৩ সাল পর্যন্ত তার দেশের হয়ে মাঠ মাতিয়েছেন ওয়াসিম। খেলা থেকে অবসরের পর ধারাভাষ্য ও কোচিং পেশায় যুক্ত হন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচ ছিলেন তিনি দু’দফায়।

২০১৩ সালে উইজডেন সর্বকালের সেরা টেস্ট একাদশ প্রকাশ করে। গৌরবের সে তালিকায় একমাত্র পাকিস্তানি ক্রিকেটার হচ্ছেন এই ওয়াসিম। প্রথম শ্রেণির ক্রিকেটে এখন পর্যন্ত তার চেয়ে বেশি উইকেট শিকারি কেউ নেই। ৮৮১ উইকেট নিয়ে অনন্য উচ্চতায় তিনি। ওয়ানডেতে ক্রিকেটের ইতিহাসে ওয়াসিম দ্বিতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক। ৫০২ উইকেট নিয়ে তিনি আছে শ্রীলঙ্কান বিস্ময় মুত্তিয়া মুরালিধরনের পরে।

১৯৮৪ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে তার আন্তর্জাতিকে অভিষেক হয়। ২০০৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

টেস্ট সংস্করণে ওয়াসিম ১০৪ ম্যাচ খেলেছে। উইকেট পেয়েছেন ৪১৪টি, ওয়ানডেতে ৩৫৬ ম্যাচে তার উইকেট সংখ্যা ৫০২টি। এছাড়া ৫টি টি-টোয়েন্টি ম্যাচে ৮ উইকেট তুলে নিয়েছেন। 

জন্মদিনে অপার শুভেচ্ছা মন জুড়ানো ক্রিকেট উপহার দেওয়া ওয়াসিম আকরামের প্রতি।   
 

 

 

Link copied!