• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

স্টোকসের ভাবনায় নেই বিশ্বকাপ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৭, ২০২৩, ০৫:২৬ পিএম
স্টোকসের ভাবনায় নেই বিশ্বকাপ
ফাইল ছবি

২০২২ সালে হঠাৎ ওয়ানডে ফরম্যাট থেকে অবসর নেন ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকস। তবে, ২০২৩ বিশ্বকাপকে সামনে রেখে আবারও ওয়ানডেতে ফিরছেন স্টোকস এমনটাই শোনা যাচ্ছিলো খুব জড়েসড়ে। তবে সব কথায় উড়িয়ে দিয়েছেন স্টোকস। তার মাথায় নেই বিশ্বকাপ চিন্তা।

 শারীরিক ও মানসিক ধকল কমাতে গত জুলাইয়ে ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন ইংলিশ এই অলরাউন্ডার। তবে ২০১৯ বিশ্বকাপে ইংল্যান্ডের জয়ের নায়কদের একজন এবারও শেষ সময়ে বিশ্বকাপে যেতে পারেন, এরকম একটি ধারণা ইংলিশ ক্রিকেটে ছিল। গত নভেম্বরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ম্যাচ জেতানোর পর স্টোকস নিজেও খানিকটা ইঙ্গিত দিয়েছিলেন যে, পরিস্থিতির দাবি থাকলে যে কোনো কিছুর সিদ্ধান্ত হতে পারে।

তবে এবার অ্যাশেজের শেষ টেস্ট শুরুর আগের দিন তিনি পরিষ্কার করে দিলেন, ওয়ানডেতে ফেরার কোনো সম্ভাবনা নেই। তিনি বলেন, ‘আমি অবসরপ্রাপ্ত। এই ম্যাচের পর আমি ছুটিতে যাচ্ছি এবং আপাতত ভাবনায় শুধু এটাই আছে। ’

এবার অ্যাশেজ শুরুর আগে স্টোকসের অনুরোধেই অবসর ভেঙে টেস্ট ক্রিকেটে ফেরেন অলরাউন্ডার মইন আলি। তাই স্টোকসের কাছে চলে আসে এমন প্রশ্ন, যদি এমন অনুরোধ আপনার কাছেও আসে তাহলে কি করবেন? মজার ছলেই তিনি বললেন, ‘আমি নিশ্চয়ই নিজেকে নিজে ফোন করতে পারি না!’

ছুটি কাটানোর পাশাপাশি আরেকটি ভাবনাও অবশ্য আছে স্টোকসের। দীর্ঘদিন ধরে ভুগতে থাকা হাঁটুর চোটের সমাধান করতে অস্ত্রোপচার করানো।

তিনি বলেন“এটার একটা সমাধান আমি অবশ্যই করতে চাই। এমনিতে ক্রিকেট চলার সময়ই বিভিন্ন ধরনের বিশেষজ্ঞ দেখিয়েছি এবং এই ধরনের কাজ করেছি। মোটামুটি সামলানো সম্ভব বলেই আমরা চালিয়ে গেছি। তবে এখন (অ্যাশেজ শেষে) চিকিৎসকদের সঙ্গে গুরুত্বপূর্ণ এই আলোচনার উপযুক্ত একটা সময় যে, হাঁটুর দুর্ভাবনা বাদ দিয়ে বোলিং করতে হলে আমি কী করতে পারি। এই বিরতির সময়টায় এসব নিয়ে আলোচনা করব।”

বেন স্টোকস ওয়ানডেতে খেলেছেন ১০৫ ম্যাচ। প্রায় ৩৯ গড়ে করেছে ২৯২৪ রান। যেখানে শতক ৩টি ও অর্ধশতক ২১টি। বলহাতে   ৬ দশমিক ০৫ ইকোনমিতে নিয়েছেন ৭৪ উইকেট।

Link copied!