• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

ইংল্যান্ডের দায়িত্ব ছাড়া নিয়ে এখনও সিদ্ধান্তহীন সাউথগেট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২, ০৬:২৭ পিএম
ইংল্যান্ডের দায়িত্ব ছাড়া নিয়ে এখনও সিদ্ধান্তহীন সাউথগেট

ফ্রান্সের বিপক্ষে ২-১ ব্যবধানে বেজেছে ফ্রান্সের বিদায়ঘণ্টা। এরপর থেকেই গুঞ্জন উঠেছে হয়তো দায়িত্ব ছাড়তে পারেন ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট। ইংল্যান্ডকে নিয়ে টানা তিন মেজর টুর্নামেন্টে শিরোপা জিততে ব্যর্থ হওয়া সাউথগেট অবশ্য এখনও নেননি কোনো সিদ্ধান্ত। তিনি বরং অপেক্ষায় আছেন ভেবেচিন্তে সিদ্ধান্ত নেওয়ার।

২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপের পর স্যাম অ্যালারডাইস হয়ে দায়িত্ব পান সাউথগেট। তার অধীনে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ইংলিশরা খেলেছিল সেমি-ফাইনাল। ২০২০ ইউরোর ফাইনালে পেনাল্টি ভাগ্যে শিরোপা জেতা হয়নি। কাতারেও ওই পেনাল্টিই রুদ্ধ করেছে ইংল্যান্ডের সেমি-ফাইনালে ওঠার পথ।

এবার অবশ্য টাইব্রেকারে না ম্যাচের নির্ধারিত সময়ে পেনাল্টি মিস করে ট্র্যাজেডি তৈরি করেছেন হ্যারি কেন। এই হারের পর সাউথগেট অবশ্য এখনও সিদ্ধান্ত নেননি দায়িত্ব ছাড়বেন কি-না।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, “মাত্রই টুর্নামেন্ট শেষ হলো। এখনই আবেগতাড়িত হয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। টুর্নামেন্ট শেষে বিভিন্ন সময় বিভিন্ন রকম চিন্তাভাবনা মাথায় কাজ করে। সবকিছু বিবেচনার পর সিদ্ধান্ত নিব।”

ভেবেচিন্তে আরও কিছুদিন সময় নেওয়ার বিষয় জানিয়ে বলেন, “আমি সঠিক সিদ্ধান্ত নিতে চাই। যা দলের জন্য, এফএর (ফুটবল ফেডারেশন অব ইংল্যান্ড) জন্য ভালো হবে। সিদ্ধান্ত নেওয়ার আগে সময় নেওয়া উচিত।”

২০১৬ ইউরো চ্যাম্পিয়নশিপে আইসল্যান্ড ট্রাজেডির পর দায়িত্ব কোচ স্যাম অ্যালারডাইস। তাকে ঘিরে তৈরি হওয়া বিতর্কের কারণে মাত্র ৬৭ দিন পরেই দায়িত্ব ছাড়তে বাধ্য হন। এরপরেই হেড কোচ হিসেবে দায়িত্ব নেন গ্যারেথ সাউথগেট। চুক্তি অনুযায়ী ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত দলটির সঙ্গে তার থাকার কথা রয়েছে।

সাউথগেট নিজের ভবিষ্যত নিয়ে ভাবনাচিন্তার কথা জানালেও এফএ এই নিয়ে করেনি কোনো মন্তব্য। রাশিয়া বিশ্বকাপ ও সর্বশেষ ইউরোর পর তার ওপর বেশ আত্মবিশ্বাসীই আছে এফএ। এর আগে ইউরো ফাইনাল হারের পর ২০২৪ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়িয়েছিল দুই পক্ষ। এবার কী হয় তাই দেখার অপেক্ষা।

Link copied!