• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

বৃষ্টির বাধায় জয়বঞ্চিত দক্ষিণ আফ্রিকা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২৪, ২০২২, ০৯:৫৩ পিএম
বৃষ্টির বাধায় জয়বঞ্চিত দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপের আসরে দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় শত্রু বোধহয় বৃষ্টি! যে শত্রুর আগমণে আরও একবার জিম্বাবুয়ের বিপক্ষে নিশ্চিত জয়ের ম্যাচ ড্র নিয়ে মাঠ ছাড়তে হলো তাদের।

সোমবার (২৪ অক্টোবর) টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম  ম্যাচে মুখোমুখি হয়েছিল জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকা। টস জিতে জিম্বাবুয়ে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়।

কিন্তু টসের পরই বৃষ্টির আগমণে খেলা মাঠে গড়ায় অনেক দেরীতে। শেষ পর্যন্ত বৃষ্টি আইনে ৯ ওভার খেলা হবে বলে জানিয়ে দেন আম্পায়াররা। প্রথম ইনিংসে জিম্বাবুয়ের দেওয়া ৭৯ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে ৩ ওভারেই ৫১ রান তুলে ফেলে প্রোটিয়ারা।  এরপরই নামে বৃষ্টি। ফলে দুই দলের মধ্যে পয়েন্ট ভাগ করে দেওয়া হয়।

বৃষ্টি শেষে লম্বা সময় অবসর কাটানোর পর ব্যাটিংয়ে নেমেই প্রোটিয়া বোলারদের তোপের মুখে পড়ে জিম্বাবুয়ে। ডার্ক ওয়ার্থ লুইস আইনে ম্যাচের দৈর্ঘ্য কমে এসেছিল ৯ ওভারে।

সেখানে প্রথম চার ওভারের মধ্যে চার উইকেত হারিয়ে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে যায় জিম্বাবুয়ে। ততক্ষণে স্কোরবোর্ডে জমা হয়েছে মাত্র ১৯ রান।

এরপরই পাল্টা আক্রমণ শুরু করেন ওয়েসলি মাধেবারে ও মিল্টন শুম্বা। দুজনে মিলে ৬০ রানের ঝড়ো জুটি গড়ে লড়াকু সংগ্রহ এনে দেন জিম্বাবুয়েকে।

শেষ পর্যন্ত মাধেবারের চারটি চার ও এক ছক্কায় ১৮ বলে ৩৫ রা ও শুম্বার ২০ বলে ১৮ রানে  নির্ধারিত ৯ ওভার শেষে ৭৮ রানের সংগ্রহ পায় জিম্বাবুয়ে।

তখনও বৃষ্টির পুনরায় বাধা দেওয়ার আশঙ্কা কাটেনি, ভালো করেই জানতো দক্ষিণ আফ্রিকা। তাই ব্যাটিংয়ে নেমে যত দ্রুত সম্ভব ম্যাচ জয় নিশ্চিত করতে চাইছিলেন দুই প্রোটিয়া ওপেনার।

ইনিংসের প্রথম ওভারেই ২৩ রান তুলে নিজেদের তাড়াহুড়োর ইঙ্গিত দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক। টি-টোয়েন্টি বিশ্বকাপের কোনো ম্যাচে প্রথম ওভারে এত রান কোনো দল করতে পারেনি। এর আগে ২০১৬ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা-ইংল্যান্ড ম্যাচের প্রথম ওভারে ২১ রান হয়েছিল।

এরপর দ্বিতীয় ওভারে এনগ্রাভার ওভারে ১৭ ও সিকান্দার রাজার ওভারে ১১ রান তোলার পর প্রোটিয়াদের স্কোরবোর্ডে জমা হয় ৫১ রান। জয়ের জন্য তখন ৬ ওভারে প্রয়োজন মাত্র ২৮ রান, হাতে ১০ উইকেট।

আর তখনই বৃষ্টি নামে। বৃষ্টির পরিমাণ এত বেশিই যে খেলা আর মাঠে গড়াতে পারল না। শেষ পর্যন্ত বৃষ্টি আইনে জেতা ম্যাচে পয়েন্ট ভাগ করেই সন্তুষ্ট থাকতে হলো দক্ষিণ আফ্রিকাকে। 

Link copied!