• ঢাকা
  • শনিবার, ১১ মে, ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

অধিনায়ক হিসেবে লজ্জার নজির বাটলারের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২৩, ০১:০৪ পিএম
অধিনায়ক হিসেবে লজ্জার নজির বাটলারের
জোস বাটলার। ছবি: সংগৃহীত

ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ড পুরুষ দলের অধিনায়ক হিসেবে এক লজ্জার নজির গড়লেন জস বাটলার। যে নজির আর কোনো ইংল্যান্ড অধিনায়ক গড়েননি। ‘গোল্ডেন ডাক’ করার এই বাজে রেকর্ডেও মালিক এখন বাটলার। 

ব্যাটার হিসেবে হোক বা অধিনায়ক হিসেবে সময়টা একেবারেই ভালো যাচ্ছে না ইংল্যান্ডের ছোট ফরম্যাটের অধিনায়ক বাটলারের। ২০২২ সালে ইংল্যান্ড দল টি-টোয়েন্টি বিশ্বকাপে তার অধিনায়কত্বেই চ্যাম্পিয়ন হয়। তবে সদ্যসমাপ্ত ওয়ানডে বিশ্বকাপে তার নেতৃত্বে একেবারেই ভালো খেলেনি ইংল্যান্ড। গ্রুপ পর্ব থেকেই বিদায় নিতে হয় তাদের। 

ব্যাটার হিসেবেও বাটলার ভালো পারফরম্যান্স করতে পারেননি। খারাপ পারফরম্যান্সের ধারাবাহিকতা যেন এখনও রয়ে গেছে তার এবং ইংল্যান্ডের। এমন একটি দলের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ হারল ইংল্যান্ড, যে দল বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতাই অর্জন করতে পারেনি। 

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজ হারের দিন এক বাজে নজির গড়ে বসলেন বাটলার। আলজারি জোসেফের প্রথম বলেই ক্যাচ দিয়ে আউট হন বাটলার। তার ক্যাচটি তালুবন্দী করেন মোতি। ফলে ফের একবার ব্যাটিং ব্যর্থতাও দেখালেন বাটলার। তার ব্যাটিং ব্যর্থতার দিনে বেন ডাকেট, লিয়াম লিভিংস্টোন এবং গাস অ্যাটকিনসন ছাড়া বলার মতো রান পেলেন না আর কোনো ব্যাটার।

এদিন প্রথমে ব্যাট করে নির্ধারিত ৪০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২০৬ রান করে ইংল্যান্ড দল। জবাবে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ মাত্র ৩১. ৪ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯১ রান করে ম্যাচ জিতে যায়। 
 

Link copied!