• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫

চুমু কাণ্ডে ফিফা থেকে শাস্তি পেলেন রুবিয়ালেস


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৬, ২০২৩, ০৮:২৬ পিএম
চুমু কাণ্ডে ফিফা থেকে শাস্তি পেলেন রুবিয়ালেস
ছবি: সংগৃহীত

দল জিতেছে বিশ্বকাপ, যেখানে সবাই থাকবে আনন্দে সেখানে চলছে এখন বির্তকের ঝড়। স্পেন ফুটবলে এখন সবচেয়ে বড় আলোচনা রুবিয়ালেসের ভাগ্য। জেনিফার হারমোসোকে দেশটির ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেসের চুমু দেওয়া নিয়ে হট্টগোলের সৃষ্টি। অবশেষে আসল সিদ্ধান্ত। ফিফা তাকে ফুটবল সংশ্লিষ্ট সব ধরনের কর্মকাণ্ড থেকে ৯০ দিনের নিষেধাজ্ঞা দিয়েছে। শনিবার (২৬ আগস্ট) ফিফার বরাত দিয়ে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের সভাপতি লুইস রুবিয়ালেসের নিষেধাজ্ঞার বিষয়টি নিশ্চিত করে সংবাদমাধ্যম বিবিসি।

ফিফা তাদের ওয়েবসাইটে বলেছে, ফিফার শৃঙ্খলা কোড ৫১ অনুযায়ী কমিটির সভাপতি জর্জ ইভান পালাসিও লুইস রুবিয়েলেসকে ফুটবল সম্পর্কিত সব কার্যক্রম থেকে সাময়িকভাবে বরখাস্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। এই স্থগিতাদেশ ২৪ আগস্ট থেকে শুরু করে পরবর্তী ৯০ দিনের জন্য দেয়া হয়েছে। তবে এই নিষেধাজ্ঞা সাময়িক। এদিকে পূর্ণাঙ্গ বিচারের আগে বিষয়টি নিয়ে আর কথা বলবে না বলেও জানিয়েছে ফিফা।

একইসঙ্গে ফুটবলার হেনিফার হারমোসোর সঙ্গে লুইস রুবিয়ালেসের সব ধরণের যোগাযোগ বা যোগাযোগের চেষ্টা করা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে ফিফা। এমনকি তৃতীয় কোনো পক্ষ দিয়ে এই ধরণের চেষ্টা করা থেকেও বিরত থাকতে বলা হয়েছে। স্পেনের ফুটবল প্রধানের এই শাস্তি ও নিষেধাজ্ঞার বিষয়টি স্পেনের ফুটবল ফেডারেশন ও উয়েফাকে জানিয়েছে ফিফা।

এর আগে এক বিবৃতির মাধ্যমে জানানো হয়, লুইস রুবিয়ালেস স্পেনের ফুটবল প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর আগে দেশটির জার্সিতে কোনো নারী ফুটবলার মাঠে নামবেন না। বিবৃতিতে বিশ্বকাপজয়ী স্কোয়াডের ২৩ জনসহ স্পেনের মোট ৮১ জন সাবেক ও বর্তমান নারী ফুটবলার স্বাক্ষর করেন।

গত রোববার (২০ আগস্ট) পুরস্কারমঞ্চে স্প্যানিশ ফুটবলার হারমোসোকে প্রকাশ্যে জড়িয়ে ধরে ঠোঁটে চুমু দেন রুবিয়ালেস। এরপর বিষয়টি নিয়ে সমালোচনার ঝড় ওঠে। রুবিয়ালেস এ কাণ্ডের ব্যাখ্যা দিয়েছিলেন এভাবে, ‘চুমুটা ছিল স্নেহপূর্ণ। এটাকে নিয়ে যারা সমালোচনা করছে, তারা মূর্খ।’

Link copied!