• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫

আইপিএলের ইতিহাসে প্রথম আদিবাসী ক্রিকেটার রবিন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২৩, ০৩:২২ পিএম
আইপিএলের ইতিহাসে প্রথম আদিবাসী ক্রিকেটার রবিন
রবিন মিঞ্জ। ছবি: সংগৃহীত

২০২৪ সালের আইপিএলের নিলামে ফ্র্যাঞ্চাইজি গুলোর বিভিন্ন সিদ্ধান্ত একেবারে তোলপাড় ফেলে দিয়েছে। আর এই নিলামের টেবিল থেকেই একেবারে সোজা খবরের শিরোনামে চলে এসেছেন রবিন মিঞ্জ। 

ভারতের ঝাড়খন্ড রাজ্যের রবিন একজন অত্যন্ত প্রতিভাবান নবীন ক্রিকেটার। যিনি ঘরোয়া ক্রিকেটে তার পারফরম্যান্সের মধ্যে দিয়ে নজির গড়েছেন। আর এদিন নজির গড়লেন প্রথম আদিবাসী ক্রিকেটার হিসেবে আইপিএলে জায়গা করে নিয়ে। তাকে দলে নিয়েছে গুজরাট টাইটানস। এই কিপার ব্যাটারকে ৩.৬ কোটিতে কিনেছে শুভমন গিলের গুজরাট দল। 

তবে রবিনকে গুজরাট দলে নিলেও তার জন্য নিলামের টেবিলে হাড্ডাহাড্ডি লড়াই করেছে চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সের মতো দলও। শেষ পর্যন্ত দিল্লি ক্যাপিটালসকে নিলামে হারিয়ে রবিনকে দলে নিয়েছে গুজরাট।

ঝাড়খন্ডের গুমলা জেলায় জন্ম রবিনের। তিনি বর্তমানে সেখানকার বাসিন্দা। ২০২৩ সালের আগস্টে মুম্বই ইন্ডিয়ান্স দল ব্রিটেনে একটি আন্তর্জাতিক ট্রেনিং ক্যাম্পের আয়োজন করেছিল, সেখানেও সুযোগ পেয়েছিলেন তিনি। রবিন একজন পাওয়ার হিটার। তার স্ট্রাইক রেট প্রায় ১৪০ রান। 

আইপিএলের নিলামে রবিনকে বাঁহাতি কায়রন পোলার্ড হিসেবে অ্যাখ্যা দেওয়া হয়েছিল। ভারতের সাবেক ক্রিকেটার রবীন উথাপ্পা এভাবেই রবিনের পরিচিতি করিয়েছিলেন। গুজরাট টাইটানস দল তাদের অধিনায়ক হার্দিক পান্ডিয়াকে হারানোর পরে একজন পাওয়ার হিটারের খোঁজে ছিল। মনে করা হচ্ছে, রবিন সেই দায়িত্ব নিতে পারবেন।

 

Link copied!