• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

‘পাকিস্তান সফরই আত্মবিশ্বাস গড়ে দিয়েছে’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২২, ১২:০১ এএম
‘পাকিস্তান সফরই আত্মবিশ্বাস গড়ে দিয়েছে’

দীর্ঘ ১৭ বছর পর পাকিস্তান সফরে গিয়েছিল ইংল্যান্ড। ওই সফরে পাকিস্তানের বিপক্ষে ৭ ম্যাচের টি-টোয়েন্টিতে হয়েছিল দুই দলের সমানে সমান লড়াই। পরের সিরিজে অস্ট্রেলিয়াতেও লড়াই করেছিল জস বাটলার বাহিনী। পাকিস্তানের বিপক্ষে ওই টি-টোয়েন্টি সিরিজই আত্মবিশ্বাস গড়ে দিয়েছিল বলে মত ইংলিশ কাপ্তান বাটলারের।

হুট করেই সাদার বলের অধিনায়ক ইয়ান মরগ্যানের বিদায়ের পর অধিনায়কত্বের দায়িত্ব ভার পড়ে জস বাটলারের উপর। তার উপর ন্যস্ত হওয়া দায়িত্বের পর অথৈ সাগরে পড়েছিল ইংলিশরা।

ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকা ও ভারতের বিপক্ষে রীতিমত হাবুডুবু খাওয়া দলটাই এখন টি-টোয়েন্টি বিশ্ব চ্যাম্পিয়ন। দলের ভিতরের আত্মবিশ্বাসটা তৈরি হয়েছিল পাকিস্তান সফরে। এমনটাই জানান বাটলার।

রোববার (১৩ নভেম্বর) মেলবোর্নে টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়ের সাফল্যের এই গোপন তথ্য জানান। বাটলার বলেন, “আমার মতে, সম্পর্কে তৈরি হতে সময় লাগে। কাউকে ভালোভাবে চেনা-জানার পরই তার ওপর বিশ্বাস তৈরি হয়। আমি বলব, শুধু আমার বা কোচের জন্য নয়, পুরো দলের জন্য পাকিস্তান সফরটা দারুণ ছিল। (পাকিস্তান সফরে) অনেক বন্ধন তৈরি হয়েছে।”

পাকিস্তানে ভালো ক্রিকেট খেলা শুরু করা ইংল্যান্ড অস্ট্রেলিয়াতেও ধরে রেখেছে এর ধারাবাহিকতা। এটা জানিয়ে বাটলার বলেন, “আমার মতে, সেখানেই (পাকিস্তান সফরে) আমরা ভালো ক্রিকেট খেলা শুরু করেছি। পূর্ণ আত্মবিশ্বাস নিয়ে অস্ট্রেলিয়ায় পা রাখি আমরা। আমি মনে করি, বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজটিতে আমরা সত্যিই অনেক ভালো ক্রিকেট খেলেছি।”

অস্ট্রেলিয়ায় পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর বাটলার স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তারা শিরোপার যোগ্য দাবিদার। বলেন, “অসাধারণ! দারুণ এক টুর্নামেন্ট শেষ হলো। এখন এই ট্রফি সামনে নিয়ে বসতে পারা... এই যাত্রায় যারা সঙ্গে ছিল এবং এতদূর পর্যন্ত আসতে সাহায্য করেছে, সবাইকে নিয়ে গর্বিত। আমি মনে করি, আমারই এই শিরোপার যোগ্য।”

Link copied!