• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

রেকর্ড বইয়ে পাকিস্তান ব্যাটার শাকিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩, ০৬:৫৪ পিএম
রেকর্ড বইয়ে পাকিস্তান ব্যাটার শাকিল
ছবি: ক্রিকইনফো

কলম্বোতে বুধবার (২৬ জুলাই) এক রেকর্ডে নাম লিখিয়ে সবাইকে ছাড়িয়ে গেলেন পাকিস্তানের ব্যাটসম্যান সৌদ শাকিল। টেস্ট ক্রিকেটে প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারের প্রথম সাতটি টেস্টেই ফিফটি করেছেন তিনি। এমন রেকর্ড গড়ে শাকিল ছাড়িয়ে গেছেন গাভাস্কার, বুচারদের।

কলম্বোতে তৃতীয় দিনের শুরুতেই শাকিল অর্ধশতক তুলে নেন। আর তাতেই রেকর্ড বইয়ে নাম লেখান পাকিস্তানের এই ব্যাটসম্যান।

টেস্ট ক্রিকেটে শাকিলের যাত্রা শুরু কেবল কিছুদিন আগেই। ২৭ বছর বয়সী এই ক্রিকেটার তার অভিষেক ম্যাচ খেলেন গত বছরের ডিসেম্বরে ইংল্যান্ডের বিপক্ষে রাওয়াল পিন্ডিতে। অভিষেকের প্রথম ইনিংসে ৩৭ রানে আউট হলেও দ্বিতীয় ইনিংসে করেন ৭৬ রান।

ইংল্যান্ডের বিপক্ষে পরের দুই টেস্টে শাকিল করেন ৬৩-৯৪ ও ২৩-৫৩। চতুর্থ ও পঞ্চম টেস্ট খেলেন নিউজিল্যান্ডের বিপক্ষে। সেখানে দুই টেস্টে রান করে যথাক্রমে ২২-৫৫* এবং ১২৫-*৩২। আর শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে করেন ২০৮*-৩০। আজ দ্বিতীয় টেস্টে লঙ্কানদের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৭ রান করেন তিনি। সাত টেস্টের ১৩ ইনিংসে তার রান ৮৭৫। গড় ৮৭.৫০। দুটি শতকের একটি গল টেস্টের ওই দ্বিশতক। ফিফটি আছে ছয়টি। ২২ রানের নিচে কখনও আউট হননি তিনি।

শাকিলের আগে প্রথম ছয় টেস্টে ফিফটি হাঁকানোর নজির আছে ভারতের সুনীল গাভাস্কার, পাকিস্তানের সাইদ আহমেদ, ওয়েস্ট ইন্ডিজের বাসিল বুচার ও নিউজিল্যান্ডের বার্ট সাটক্লিফের। 

Link copied!