• ঢাকা
  • শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০, ১৩ শা’বান ১৪৪৫

মিরপুরের মতো বিশ্বের কোনো পিচে এত খেলা হয় না : হাথুরু


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২৩, ০২:৪০ পিএম
মিরপুরের মতো বিশ্বের কোনো পিচে এত খেলা হয় না : হাথুরু
বাংলাদেশের হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ছবি : সংগৃহীত

সিলেটে প্রথম টেস্টে জেতা স্বাগতিক বাংলাদেশ এখন ঢাকার মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টেস্টে জিতে সিরিজ জয়ের স্বপ্নে বিভোর। বুধবার (৬ ডিসেম্বর) মাঠে গড়াবে এই টেস্ট। অবশ্য ঢাকা টেস্টের আগে আলোচনায় মিরপুরের রহস্যময় পিচ।

পিচ নিয়ে দ্বিধায় আছে স্বাগতিক দলও। মঙ্গলবার (৬ ডিসেম্বর) মিরপুরে সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, মিরপুরে আপনি কয়েকটা সেশন খেলার আগপর্যন্ত পিচ সম্পর্কে বুঝতে পারবেন না। কারণ, এখানে অনেক বেশি খেলা হয়। আমার মনে হয় না, বিশ্বের আর কোনো ক্রিকেট পিচে এত বেশি খেলা হয়। তবে আমরা তেমন একটা পরিবর্তনের কথা এই মুহূর্তে ভাবছি না।  

হাথুরু বলেন, আপনি নিশ্চয়ই কন্ডিশন দেখে কম্বিনেশন সাজান। প্রতিপক্ষ কী করছে, আপনার সীমাবদ্ধতা কোথায়, এসব টেকটিক্যাল। আফগানিস্তানের বিপক্ষে এখানে সর্বশেষ যে টেস্ট হয়েছে তখন পিচ অন্য রকম ছিল। উইকেট প্রস্তুত করার জন্য অনেক সময় পাওয়া গিয়েছিল। তিনজন পেসার নিয়ে খেলা হয়েছিল প্রতিপক্ষের কথা মাথায় রেখে। আমাদের এখন যে স্কিল আছে সে অনুযায়ী খেলব। আমরা এখন যেভাবে ইচ্ছা সেভাবে কম্বিনেশন সাজাতে পারি, এটা বাংলাদেশের জন্য বাড়তি পাওয়া।

দলে কেউ আত্মতুষ্টিতে ভুগছে কি না, এমন প্রশ্নে হাথুরু বলেন, কে আত্মতুষ্টিতে ভুগছে, তা তো আমি দেখতে পাব না। যদি কারও কর্মকাণ্ডে তা বোঝা যায়, তাহলে আমি তার সঙ্গে কথা বলতে পারি। তবে আমার মনে হয় না, সে রকম কিছু রয়েছে। গতকাল আমাদের সবার সঙ্গে লম্বা আলোচনা হয়েছে। দলে অনেক শক্তিশালী নেতৃত্ব আছে। অভিজ্ঞ নেতৃত্ব। যেমন মুশফিক ও মুমিনুল। ওরা কাল কী বলেছে জানি না, কারণ বাংলায় বলেছে। তবে যা বলেছে, তা বেশ আবেগপ্রবণ মনে হয়েছে। হ্যাঁ, আমি দলের মধ্যে কোনো ‘টল পপিজ’ দেখছি না।

সিলেটে ১৫০ রানে জিতে সিরিজে এগিয়ে রয়েছে স্বাগতিক বাংলাদেশ। ওই ম্যাচে স্পিনার তাইজুল ইসলামের ১০ উইকেট পাওয়া এবং অধিনায়ক নাজমুল হাসান শান্তর সেঞ্চুরি ছিল উল্লেখ করার মতো। দর্শকরা ঢাকা টেস্টেও ভালো কিছু আশা করছে।

 

Link copied!