• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

মেসি নাকি এমবাপে, গোল্ডেন বুট কার?


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৭, ২০২২, ০২:১২ এএম
মেসি নাকি এমবাপে, গোল্ডেন বুট কার?
ছবি: গেটি ইমেজস

চলতি বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও ফ্রান্স। তবে এই ম্যাচে শুধু দলীয় নয় ব্যক্তিগত দ্বৈরথও দেখার অপেক্ষায় বিশ্ব। ফ্রান্সের সবচেয়ে বড় তারকা কিলিয়ান এমবাপে ও আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি, দুজনেই চলতি বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে রয়েছেন।

এখন পর্যন্ত এমবাপে ও মেসি দুজনেই চলতি বিশ্বকাপে সমান পাঁচটি করে গোল করেছেন। ফলে ফাইনালের মঞ্চেই নির্ধারিত হতে পারে, এবারের বিশ্বকাপে গোল্ডেন বুট অর্থাৎ সর্বোচ্চ গোলদাতার পুরষ্কার জিতবেন কে।

তবে চলতি বিশ্বকাপে অ্যাসিস্টে এমবাপের চেয়ে এগিয়ে রয়েছেন মেসি। যেখানে আর্জেন্টিনা অধিনায়কের অ্যাসিস্ট তিনটি, সেখানে এমবাপে অ্যাসিস্ট করেছেন দুইটি গোলে।

একটু পিছিয়ে থাকলেও দুই দলের আরও দুইজন ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন মেসি ও এমবাপের। আর্জেন্টিনার গোল্ডেন হিরো জুলিয়ান আলভারেজের চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত গোল সংখ্যা চার। অন্যদিকে ফরাসি স্ট্রাইকার অলিভার জিরুও গোল করেছেন চারটি।  

যদিও এই দুইজন পিছিয়ে রয়েছেন, কিন্তু ফাইনালের মঞ্চে চমক দিয়ে মেসি-এমবাপেকে ছাপিয়ে যে গোল্ডেন বুট জিতবেন না তার তো কোনো নিশ্চয়তা নেই।

এক বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল করার রেকর্ড রয়েছে জার্মানির জাস্ট ফন্টেইনের দখলে। ১৯৫৮ বিশ্বকাপে ছয় ম্যাচে ১৩ গোল করেছিলেন তিনি।

বিশ্বকাপের মঞ্চে এখন পর্যন্ত লিওনেল মেসির গোল সংখ্যা ১১টি। অন্যদিকে মাত্র দ্বিতীয় বিশ্বকাপ খেলার এমবাপে করেছেন ৯টি। বিশ্বকাপে সবচেয়ে বেশি ১৬ গোল করার রেকর্ড জার্মানির মিরোসাভ ক্লোসার দখলে।

Link copied!