• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

কোপায় ফাইনালের আগে দেখা হচ্ছে না মেসি-নেইমারদের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০২৩, ০১:২১ পিএম
কোপায় ফাইনালের আগে দেখা হচ্ছে না মেসি-নেইমারদের
কোপা আমেরিকা কাপ, লিওনেল মেসি ও নেইমার। ছবি: সংগৃহীত

ফ্লোরিডার মিয়ামিতে বৃহস্পতিবার রাতে (বাংলাদেশ সময় শুক্রবার ভোর) ঐতিহ্যবাহী ৪৮তম কোপা আমেরিকা ফুটবল আসরের ড্র অনুষ্ঠিত হয়েছে। দর্শকদের জানার আগ্রহ, কোপায় কবে চিরপ্রতিদ্ব›দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনার লড়াই। কিন্তু ড্র ও গ্রুপিং অনুযায়ী দুই দল ফাইনালে উঠলেই কেবল দেখা হবে তাদের। তার আগেএই দুই দলের লড়াইয়ে নামার কোনো সম্ভাবনা নেই। 

বর্তমান বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা রয়েছে ‘এ’ গ্রুপে, আর ব্রাজিল ‘ডি’ গ্রুপে। আর্জেন্টিনা ২০ জুন কানাডা/ত্রিনিদাদ, ২৫ জুন চিলি এবং ২৯ জুন পেরুর সঙ্গে খেলবে। ব্রাজিল ২৪ জুন হন্ডুরাস/কোস্টারিকা, ২৮ জুন প্যারাগুয়ে এবং ২ জুলাই কলাম্বিয়ার বিপক্ষে খেলবে। 

আর্জেন্টিনা গ্রুপ চ্যাম্পিয়ন হলে কোয়ার্টার ফাইনালে খেলবে ‘বি’ গ্রুপের রানার্সআপের সঙ্গে, গ্রুপ রানার্সআপ হলে খেলবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়নের বিপক্ষে। ব্রাজিল গ্রুপ চ্যাম্পিয়ন হলে শেষআটে মুখোমুখি হবে ‘সি’ গ্রুপের রানার্সআপের বিরুদ্ধে, গ্রুপ রানার্সআপ হলে খেলবে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়নের সঙ্গে। 

একটি সেমিফাইনালে মুখোমুখি হবে ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘বি’ গ্রুপ রানার্সআপ ম্যাচের বিজয়ী এবং ‘এ’ গ্রুপ রানার্সআপ বনাম ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ম্যাচের বিজয়ী দল। অপর সেমিফাইনালে খেলবে ‘ডি’ গ্রুপ চ্যাম্পিয়ন বনাম ‘সি’ গ্রুপ রানার্সআপ ম্যাচের বিজয়ী এবং ‘ডি’ গ্রুপ রানার্সআপ বনাম ‘সি’ গ্রুপ চ্যাম্পিয়ন ম্যাচের বিজয়ী দল। ফলে সেমিতেও দেখা হচ্ছে না ব্রাজিল ও আর্জেন্টিনার। 

তবে গ্রুপপর্ব, কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনালের বাধা পেরিয়ে যদি ব্রাজিল ও আর্জোন্টিনা ফাইনালে ওঠে, তাহলেই কোপার এই আসরে তাদের লড়াই উপভোগ করতে পারবে দর্শকরা। ফ্লোরিডার মিয়ামিতে আগামী  বছরের ১৪ জুলাই হবে কোপার ফাইনাল।  

১৯১৪ সালে এই দুই দলের প্রথম ম্যাচে আর্জেন্টিনা ৩-০ গোলে জয়লাভ করেছিল। এ পর্যন্ত তারা মোট ১১৪ বার পরস্পরের মুখোমুখি হয়েছে। তার মধ্যে ব্রাজিল ৪৬ বার ও আর্জেন্টিনা ৪২ বার জয়ী হয়েছে। আর ড্র হয়েছে ২৪টি ম্যাচ।

 

Link copied!