• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

ফিফা বর্ষসেরা পুরস্কারের দৌড়ে মেসি, আছেন এমবাপ্পে-হলান্ডও


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১৪, ২০২৩, ০৯:৪৫ পিএম
ফিফা বর্ষসেরা পুরস্কারের দৌড়ে মেসি, আছেন এমবাপ্পে-হলান্ডও
ছবি: সংগৃহীত

অর্জনের ঝুলিতে পুরস্কারের শেষ নেই লিওনেল মেসির। এবার সেই ঝুলিতে যুক্ত হতে পারে আরও একটি পুরস্কার। ২০২৩ সালের ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের মনোনয়ন পেয়েছেন আর্জেন্টাইন এই মহাতারকা। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের মনোনয়ন দিয়েছে ফিফা। তালিকায় আছেন মোট ১২ জন খেলোয়াড়। ব্যালন ডি‍‍`অরের মতোই এখানেও মেসির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন আর্লিং হলান্ড এবং কিলিয়ান এমবাপ্পে।

এই তালিকায় নাম নেই পতুর্গিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো ও ব্রাজিলিয়ান তারকা ফরোয়ার্ড নেইমার জুনিয়রের। গত মৌসুমে ট্রেবলজয়ী ম্যানসিটির তারকারাই বেশি জায়গা পেয়েছেন ফিফার তালিকায়। যেখানে দেশের হিসেবে আর্জেন্টিনার সর্বোচ্চ দুজন আছেন।

এর আগে সর্বোচ্চ পাঁচবারের মতো ফিফার প্রেস্টিজিয়াস এই পুরস্কার পেয়েছেন মেসি। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার তৃতীয় শিরোপা অর্জনের পর তিনি গত বছর সর্বশেষ এই পুরস্কার পেয়েছিলেন। তার সঙ্গে এবার লড়াইয়ে আছেন স্বদেশি সতীর্থ ও ম্যানসিটি তারকা জুলিয়ান আলভারেজ।

আগের মৌসুমে সবমিলিয়ে ৫২টি গোল করে ম্যানসিটির ট্রেবল জয়ে বড় ভূমিকা রেখেছিলেনি আর্লিং হলান্ড। স্বাভাবিকভাবে তার তালিকায় থাকাটা সবারই অনুমেয়। অন্যদিকে বিশ্বকাপ ফাইনালে মেসিদের বিপক্ষে ফ্রান্সের হয়ে হ্যাটট্রিক করেছিলেন কিলিয়ান এমবাপ্পে। সেই ধারাবাহিকতা পরে তিনি পিএসজির হয়েও ধরে রেখেছিলেন। তবে তালিকায় ডেকলাইন রাইসের স্থান পাওয়াটা কিছুটা চমকের মতো। এই ইংল্যান্ড মিডফিল্ডার গত বছর প্রিমিয়ার লিগের ক্লাব ওয়েস্ট হামের হয়ে কনফারেন্স লিগের শিরোপা জিতেছেন। এরপরই বড় অঙ্কের ট্রান্সফার ফি-তে তাকে দলে ভেড়ায় জায়ান্ট ক্লাব আর্সেনাল।

ফিফার এই তালিকায় থাকা সিটির আরও তিন তারকা হলেন- বেলজিয়ামের মিডফিল্ডার কেভিন ডি ব্রুইনা, পর্তুগিজ তারকা বার্নার্দো সিলভা, চলতি মৌসুমে বার্সেলোনায় নাম লেখানো জার্মানির ইলকাই গুনদোয়ান ও স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি। এছাড়া বাকিরা হলেন- মার্সেলো ব্রোজোভিচ, খভিচা কভারাতসখেলিয়া, ভিক্টোর ওশিমেন।

Link copied!