• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

শচীনের রেকর্ড ভাঙলেন কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৭:৪৫ পিএম
শচীনের রেকর্ড ভাঙলেন কোহলি
শচীন টেন্ডুলকার ও বিরাট কোহলি । ছবি : সংগৃহীত

বিশ্বকাপটা স্বপ্নের মতো কাটছে বিরাট কোহলি। ব্যাট হাতে দারুণ ছন্দে রয়েছেন ভারতের সাবেক এই অধিনায়ক। ৭ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৪ হাফ সেঞ্চুরিতে বিশ্বকাপে এখন পর্যন্ত করেছেন ৪৪২ রান। বিশ্বকাপে এখন পর্যন্ত দ্বিতীয় সর্বোচ্চ রান। এবার সেই বিরাট ভাঙলেন শচীন টেন্ডুলকারের আরো একটি রেকর্ড।

এক বছরে আরও একবার ১০০০+ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি। এর মধ্য দিয়ে বছরে সবচেয়ে বেশিবার ১০০০+ রান করার মাইলফলক স্পর্শ করেন তারকা এই ব্যাটসম্যান। এটা তার অষ্টম ১০০০+ রান। তার আগে শচীন সর্বোচ্চ ৭ বার বছরে ১০০০+ রানের মাইলফলক স্পর্শ করেছিলেন।

১৯৯৪ সালে প্রথমবার ওয়ানডেতে এক বছরে হাজারের বেশি রান করেন শচীন। এরপর ১৯৯৬, ১৯৯৭, ১৯৯৮, ২০০০, ২০০৩ ও ২০০৭  সালেও এর পুনরাবৃত্তি ঘটান ভারতের কিংবদন্তি এই ব্যাটার। অন্যদিকে কোহলির হাজার রান করার এই যাত্রা শুরু হয় ২০১১ সালে। এরপর ২০১২, ২০১৩, ২০১৪, ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালে হাজারের বেশি রান করে শচীনকে স্পর্শ করেন তিনি। সেই রেকর্ড ভাঙতে সময় নিলেন আরও চার বছর। চলতি বছর হাজার রানের মাইলফলক ছুঁতে কোহলিকে খেলতে হয় ২০ ইনিংস। আজ কেবল ৩৪ রান দরকার ছিল তার। যদিও সাজঘরে ফিরতে পারতেন ব্যক্তিগত ১০ রানেই। নিজের বলে তার ক্যাচ মিস করেন লঙ্কান পেসার দুশমন্থ চামিরা।

শুধু তাই নয়, আজ ফিফটি করার মধ্য দিয়ে বিশ্বকাপের মঞ্চে উদ্বোধনী ব্যাটসম্যান নন এমন ব্যাটার হিসেবে সবচেয়ে বেশি হাফ সেঞ্চুরির রেকর্ড গড়েন বিরাট। তার আগে শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা সর্বোচ্চ ১২টি হাফ সেঞ্চুরি করেছিলেন বিশ্বকাপে। আজ কোহলি তাকে পেছনে ফেলে ১৩টি হাফ সেঞ্চুরি করলেন।
অবশ্য আজ ক্যারিয়ারের ৪৯তম সেঞ্চুরিটি করতে পারেননি কোহলি। ৯৪ বলে ১১ চারে ৮৮ রান করে ফেরেন সাজঘরে। এর আগে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৯৫ রান করে আউট হয়েছিলেন। আর অস্ট্রেলিয়ার বিপক্ষে আউট হয়েছিলেন ৮৫ রান করে।

Link copied!