• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ১ জ্বিলকদ ১৪৪৫

ফাইনালে কাপ্তান রোহিতের রেকর্ড


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২৩, ০৬:২২ পিএম
ফাইনালে কাপ্তান রোহিতের রেকর্ড
ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। ছবি: সংগৃহীত

বিশ্বকাপের ফাইনাল ম্যাচের আগে সংবাদ সম্মেলনে ভারতীয় অধিনয়াক রোহিত শর্মা হুমকি দিয়ে রেখেছিলেন অস্ট্রেলিয়ার বিপক্ষে আক্রমণাত্মক ব্যাটিং করার। রোববার (১৯ নভেম্বর) টস হেরে ব্যাটিংয়ে নেমে ঠিকই রোহিত আক্রমণাত্মক ব্যাট চালান। তবে তার ঝড়ো ব্যাটিং দীর্ঘস্থায়ী হয়নি। বিশ্বকাপের ফাইনালে ৩১ বলে ৪৭ রান করে আউট হয়েছেন। ইনিংস বড় করতে না পারার হতাশা নিয়ে মাঠ ছাড়ার আগে একটি রেকর্ড ঠিকই নিজের করে নিয়েছেন ভারতীয় অধিনায়ক।

চলমান বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে রয়েছেন এই ব্যাটার। বিশ্বমঞ্চে একের পর এক রেকর্ড নিজের করে নিয়েছিলেন রোহিত। ভারতের ক্রিকেট কিংবদন্তি শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে বিশ্বকাপের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন তিনি। এবার অধিনায়ক হিসেবে এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ড করলেন রোহিত।

রাউন্ড রবিন লিগের ৯ ম্যাচসহ সেমিফাইনালে ব্যাট হাতে নেমে ৫৫০ রান করেন রোহিত। অধিনায়ক হিসেবে এক আসরে সর্বোচ্চ রানের বিচারে ছিলেন দ্বিতীয় স্থানে। ফাইনালে ২৯ রান করতেই অধিনায়ক হিসেবে এক আসরে কেন উইলিয়ামসনের ৫৭৮ রানের রেকর্ড ছাড়িয়ে নিজের করে নেন রোহিত। নিউজিল্যান্ড অধিনায়ক উইলিয়ামসন ২০১৯ বিশ্বকাপে ৫৭৮ রান করে ছিলেন। শেষ পর্যন্ত ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরে রোহিত ৫৯৭ রানে থেমেছেন। এতেই অধিনায়ক হিসেবে এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষ স্থানে উঠে গেলেন রোহিত।

ভারতীয় হিট ম্যানের পেছনে আছেন উইলিয়ামসন। তিনে থাকা মাহেল জয়াবর্ধনে ২০০৭ বিশ্বকাপে করেছিলেন ৫৪৮ রান। তালিকার ৪র্থ এবং ৫ম স্থানের দুজনেই অস্ট্রেলিয়ার অধিনায়ক। ২০০৭ আসরেই অস্ট্রেলিয়ার রিকি পন্টিং করেছিলেন ৫৩৯ রান। আর ২০১৯ আসরে অ্যারন ফিঞ্চের ব্যাট থেকে এসেছিল ৫০৭ রান। 

Link copied!