• ঢাকা
  • বুধবার, ১৯ জুন, ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১, ১২ জ্বিলহজ্জ ১৪৪৫

ভারতের বিপক্ষে পেনাল্টি নিয়ে অভিযোগ নেই কাবরেরার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২৩, ০৬:১১ পিএম
ভারতের বিপক্ষে পেনাল্টি নিয়ে অভিযোগ নেই কাবরেরার
বাংলাদেশ দলের প্রধান কোচ হাভিয়ের কাবরেরা। ছবি: সংগৃহীত

এশিয়ান গেমসে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল নিজেদের দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে চোখে চোখ রেখে খেলেছে। কিন্তু ম্যাচে ৮২ মিনিটে রেফারির দেওয়া পেনাল্টির সিদ্ধান্তে স্পট কিক থেকে ম্যাচের একমাত্র জয় সূচক গোল করেন ভারতীয় অধিনায়ক সুনিল ছেত্রী। ফিলিপিনো রেফারি পেনাল্টির সিদ্ধান্ত মেনে নিতে পারেনি মাঠে থাকা ফুটবলাররা। তারা সঙ্গে সঙ্গে প্রতিবাদ জানালে বাংলাদেশের এক ফুটবলারকে হলুদ কার্ড দেখান রেফারি। পেনাল্টি নিয়ে খেলোয়াড়দের মধ্যে অসন্তুষ্ট থাকলেও দলের কোচ হাভিয়ের কাবরেরা জানালেন পেনাল্টি নিয়ে তার কোন অভিযোগ নেই।

ভারতের বিপক্ষে হারের পর সংবাদ সম্মেলন কক্ষে হাভিয়ের কাবরেরা উপস্থিত হন। ছেত্রীদের সঙ্গে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বাংলাদেশ বিদায়ের পথে থাকলেও কোচের চেহারায় অবশ্য সেটা দৃশ্যমান ছিল না। কোচ তার প্রাথমিক বক্তব্যে বলেন, “আমাদের খেলোয়াড়রা দুই ম্যাচেই ভালো খেলেছে। বিশেষ করে আজকের (বৃহস্পতিবার) ম্যাচে গোলরক্ষক (মিতুল মারমা) দুর্দান্ত খেলেছে। এই টুর্নামেন্ট থেকে আমাদের প্রাপ্তি জাতীয় দলের জন্য নতুন খেলোয়াড় খুঁজে পাওয়া।”

কোচ নতুন খেলোয়াড় খুঁজে পাওয়ার ক্ষেত্রে প্রাপ্তি দেখলেও ২০১৮ সালের এশিয়াডে প্রথমবারের মতো নক-আউট পর্বে খেলে ইতিহাস করেছিল বাংলাদেশ। এবার প্রথম দুই ম্যাচ হেরে তারা বিদায়ের পথে। কাবরেরা বলেন, “আমরা ফলাফল নিয়ে খুব বেশি শঙ্কিত ছিলাম। দু’টি ম্যাচই আমরা জয়ের মতো অবস্থায় ছিলাম। ছয় পয়েন্টও থাকতে পারতো বাংলাদেশের।”

প্রথম ম্যাচ মিয়ানমারের কাছে বাংলাদেশ হেরেছিল আত্মঘাতী গোলে। দ্বিতীয় ম্যাচে ভারতের বিপক্ষে পেনাল্টির গোলে হেরেছে লাল সবুজের প্রতিনিধিরা। ফিলিপাইনের রেফারির পেনাল্টির সিদ্ধান্ত নিয়ে খানিকটা প্রশ্নবিদ্ধ হলেও কোচ হাভিয়ের কাবরেরা এ নিয়ে প্রশ্ন তুলতে চাইলেন না। বাংলাদেশের কোচ বলেন, “রেফারিং ও পেনাল্টি নিয়ে আমি অভিযোগ করব না। ম্যাচে এ রকম কিছু হতে পারে এবং সবাই দেখেছে।”

এশিয়ান গেমসে কাবরেরা দলে পাননি মোরসালিন-রাকিবের মতো দেশ সেরা ফুটবলারদের। এই ব্যাপারে কাবরেরা বলেন, “এই টুর্নামেন্টটি ফিফা উইন্ডোর বাইরে। তাই ক্লাবের আন্তর্জাতিক সূচিতে খেলোয়াড় না ছাড়ার সিদ্ধান্ত যৌক্তিক। তাদেরও আন্তর্জাতিক সূচি রয়েছে।”

Link copied!