• ঢাকা
  • রবিবার, ১২ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ৪ জ্বিলকদ ১৪৪৫
কাতার বিশ্বকাপ

‘বেলজিয়ামকে হারানো আমাদের স্বপ্ন ছিল’


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২২, ০২:১৭ এএম
‘বেলজিয়ামকে হারানো আমাদের স্বপ্ন ছিল’

কাতার বিশ্বকাপে শিরোপার অন্যতম দাবিদার ছিল বেলজিয়াম। গ্রুপ পর্বের নিজেদের দ্বিতীয় ম্যাচে মরক্কোর কাছে ২-০ ব্যবধানে হেরেছে দলটি। জয়ের পর মরক্কোর সমর্থকরা একবাক্যে স্বীকার করে নিয়েছে, বেলজিয়ামকে হারানোটা তাদের কাছে ছিল স্বপ্নের মতো বিষয়। আর এটাই করেছেন মরক্কোর ফুটবলাররা।

রোববার (২৭ নভেম্বর) নিজেদের চেয়ে ২০ ধাপ পিছিয়ে থাকা মরক্কোর মুখোমুখি হয়েছিল বেলজিয়াম। ম্যাচের কোনো সময়ই একটুও পাত্তা পায়নি দলটি। ম্যাচ শেষে তাই ফল এসেছে মরক্কোর পক্ষেই।

ম্যাচ শেষে তাই সমর্থকদের মধ্যে দেখা গেছে বাড়তি উল্লাস। বেলজিয়ামের বিপক্ষে ম্যাচ জয়ের পর এক সমর্থক বলেন, “কেউ আমাদের সুযোগ দেয়নি। সবাই বলছিল, বেলজিয়াম আমাদের ওপর ছড়ি ঘোরাবে। কিন্তু আমরা ওদের হারিয়েছে।”

বেলজিয়ামকে হারানো আমাদের জন্য স্বপ্নের মতো এমনটা জানিয়েই ওই সমর্থক বলেন, “এটা আমাদের জন্য স্বপ্ন। আমরা সাহসী, এক মুহূর্তের জন্য পিছু হটিনি। আমরা খেলোয়াড়দের ও দলকে বিশ্বাস করি। আমরা তাদেরকে সবসময় সমর্থন দেই।”

বেলজিয়াম বধের আগে ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে মরক্কোর রেকর্ড মোটেও ভালো ছিল না। বিশ্বকাপের মঞ্চে আগের ১৪বারের দেখায় মাত্র দুই জয় পেয়েছিল তারা। সর্বশেষ ১৯৯৮ সালে স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছিল তারা। দীর্ঘ ২৪ বছর পর আবারও ইউরোপের কোনো দলকে হারিয়েছে মরক্কো।

বেলজিয়ামকে হারানোর ম্যাচে মরক্কোর পারফর্মেন্সেও খুশি দলটির সমর্থকরা। জার্মানির ফ্রাঙ্কফুর্ট থেকে খেলা দেখতে আসা এক সমর্থক বলেন, “আমাদের ট্যাকটিকসটা দারুণ ছিল। আমরা সঠিক সময়ে আক্রমণ করতে পেরেছি। ওরা আমাদের আক্রমণে ক্লান্ত হয়ে পড়েছিল।”

বেলজিয়ামের বিপক্ষে জয়ের দিনটাকে বিশেষ বলেই অভিহিত করেছেন ওই সমর্থক। তিনি বলেন, “দিনটা আমার কাছে বিশেষ মনে হচ্ছে। আমার মনে হয়, মরক্কোর সবার কাছেই বিশেষ দিন। ম্যাচ শুরুর আগে থেকেই আমার মনে হচ্ছিলো বিশেষ কিছু হবে আর সেটাই হয়েছে।”

বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে কানাডার মুখোমুখি হবে মরক্কোর। ক্রোয়েশিয়ার সমান ৪ পয়েন্ট নিয়ে শেষ ১৬-তে ওঠার লড়াইয়ের টিকে আছে আফ্রিকার দেশটি।

Link copied!