• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ইংলিশ বাজবল গুঁড়িয়ে টেস্টে সর্বোচ্চ রানের জয় ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৮, ২০২৪, ০৫:৩৩ পিএম
ইংলিশ বাজবল গুঁড়িয়ে টেস্টে সর্বোচ্চ রানের জয় ভারতের
ইংল্যান্ডের উইকেট পতন উদযাপনে ভারতীয় ফিল্ডাররা। ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের বাজবলকে গুঁড়িয়ে ৪৩৪ রানের বিশাল জয় পেয়েছে স্বাগতিক ভারত। সেইসঙ্গে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৭২ রানে জয়ের নিজেদের পূর্বরেকর্ডও ভেঙে ফেললো। দ্বিতীয় ইনিংসে ডাবল সেঞ্চুরি করলেন যশস্বী জয়সওয়াল। ৫৫৭ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড মাত্র ১২২ রানে শেষ হয়ে যায়। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৩৭২ রানের জয়কে ছাড়িয়ে টেস্ট ইতিহাসে এটিই ভারতের সর্বোচ্চ ব্যবধানের জয়। 

রাজকোটে জয়ের ফলে পাঁচ টেস্টের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল ভারত।

রোববার চতুর্থ দিন সকালে ২ উইকেটে ১৯৬ রান নিয়ে পুনরায় ভারতের দ্বিতীয় ইনিংস শুরু করেন শুভমান গিল ও কুলদীপ যাদব। ৯১ রান করে আগের দিন রিটায়ার্ড করা জয়সওয়াল ব্যাট করতে নামেন। তার সঙ্গে সাবলীল ব্যাটিং শুরু করেন সরফরাজ খান। জয়সওয়াল এক ইনিংসে ১২ ছক্কার বিশ্বরেকর্ডসহ ২১৪ ও সরফরাজ ৬৮ রানে অপরাজিত থাকা অবস্থায় ভারত দ্বিতীয় ইনিংস ঘোষণা দেয়। তখন দলের সংগ্রহে ছিল ৪ উইকেটে ৪৩০ রান।   

এক মাত্র ভারতীয় ব্যাটার হিসাবে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে দু’টি ডাবল সেঞ্চুরি করেছেন জয়সওয়াল। সরফরাজ প্রথম ইনিংসে ৬২ রান করেন। সবমিলে অভিষেক টেস্টে দুটি হাফ সেঞ্চুরি করে তিনিও কৃতিত্ব দেখালেন।

৫৫৭ রানের লক্ষ্যের সামনে ব্যাটে নেমে মুখ খুবড়ে পড়ে ইংল্যান্ডের ব্যাটিং। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান বেন ডাকেট (৪) রানআউট হন। জ্যাক ক্রলি ১১, ওলি পোপ ৩, জো রুট ৭, জনি বেয়ারস্টো ৪, বেন স্টোক ১৫, বেন ফকস ১৬, টম হার্টলে ১৬ ও মার্ক উড ৩৩ রান করেন।

দ্বিতীয় ইনিংসে ভারতের হয়ে ৫ উইকেট নেন জাদেজা। কুলদীপ ২টি উইকেট নেন। একটি সেঞ্চুরি এবং মোট ৭টি উইকেট পাওয়া জাদেজা ম্যাচসেরা হন। 

 

Link copied!