• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫

আইসিসির বিশ্বকাপ একাদশে ভারতীয়দের দাপট


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৩:৩১ পিএম
আইসিসির বিশ্বকাপ একাদশে ভারতীয়দের দাপট
আইসিসির বিশ্বকাপ একাদশের পোস্টার। ছবি: সংগৃহীত

আহমেদাবাদে ৫ অক্টোবর থেকে শুরু হওয়া আইসিসির সবচেয়ে বড় টুর্নামেন্ট ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসরের পর্দা নেমেছে ১৯ নভেম্বর সেই আহমেদাবাদেই। দেড় মাস ধরে চলা টুর্নামেন্টের শেষ হয়েছে অস্ট্রেলিয়ার ষষ্ঠ শিরোপা জয়ের মধ্য দিয়ে। বিশ্বকাপের এই দীর্ঘ পথ পাড়ি দিতে ১০ দেশের অনেক ক্রিকেটার পারফর্ম করে নিজের দিকে আলো কেড়ে নিয়েছেন। আবার ভক্তদের বিশ্বমঞ্চে হতাশ করে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি অনেক ক্রিকেটারই। তাই তো ২০২৩ বিশ্বকাপের পর্দা নামতেই হিসেবে নিকেশ কষা শুরু হয়ে গিয়েছে কারা পারফর্ম করতে পেরেছেন আর কারা পারেননি। ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেনের পর এবার এই আসরের জন্য সেরা একাদশ বাছাই করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।  

ওয়ানডে বিশ্বকাপ শেষে আইসিসি যে একাদশ প্রকাশ করেছে তাতে এবারের আসরের রানার্স আপ ভারতের ক্রিকেটারদেরই দাপট রয়েছে। ম্যান ইন ব্লুদের সর্বোচ্চ ৬ জন ক্রিকেটার আছে এই একাদশে। দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং নিউজিল্যান্ডের আছেন ১ জন করে। বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার ২ জন জায়গা করে নিয়েছেন আইসিসির বিশ্বকাপ একাদশে। টুয়েলভম্যান হিসেবে আছেন দক্ষিণ আফ্রিকার জেরাল্ড কোয়েটজি। আইসিসির একাদশে চমক ছিল কিউই তরুণ ক্রিকেটার রাচীন রবীন্দ্রের না থাকা। অন্যদিকে ভারতীয় উইকেটরক্ষক ব্যাটার লোকেশ রাহুলের থাকা নিয়েও উঠেছে প্রশ্ন।

আইসিসির ২০২৩ বিশ্বকাপ একাদশে ওপেনার হিসেবে থাকছেন প্রোটিয়া উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক এবং ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছেন এই দুইজন। তিন নম্বরে আছেন এবারের আসরে সর্বোচ্চ রান সংগ্রাহক ও টুর্নামেন্ট সেরা ক্রিকেটার বিরাট কোহলি। এবারের আসরে ১১ ইনিংসে ব্যাট করে কোহলি ৭৬৫ রান করেছেন।

চতুর্থ স্থানে জায়গা পেয়েছেন ৫৫২ রান করা কিউই ব্যাটার ড্যারেল মিচেল। তবে পুরো টুর্নামেন্টে আলো ছড়ানো রাচীন রবীন্দ্রের জায়গা হয়নি। তার পরিবর্তে একাদশে জায়গা হয়েছে লোকেশ রাহুলের। তবে তিনি উইকেটরক্ষক হিসেবে না ব্যাটার হিসেবে আইসিসির একাদশে থাকছেন।

লোয়ার মিডল অর্ডারের দায়িত্ব থাকছে গ্লেন ম্যাক্সওয়েল এবং রবীন্দ্র জাদেজার হাতে। এই দুই জন স্পিন বোলিং অলরাউন্ডারের মধ্যে ম্যাক্সওয়েল থাকবেন ফিনিশিংয়ের দায়িত্বে। জসপ্রিত বুমরাহ, দিলশান মাদুশাঙ্কার পাশাপাশি পেস বোলিংয়ে থাকবেন এবারের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি মোহাম্মদ শামি। ১১ ম্যাচে ২৩ উইকেট নেওয়া অ্যাডাম জাম্পা একাদশে থাকছেন একমাত্র স্পিনার হিসেবে।

বিশ্বকাপে আইসিসির দলের সঙ্গে অনেকটাই মিল রয়েছে উইজডেনের একাদশের। এখানেও ভারতীয়দের দাপট। স্বাগতিক দেশটির ৬ ক্রিকেটার উইজডেনের একাদশে জায়গা পেয়েছেন। আইসিসি আর উইজডেনের একাদশের মধ্যে দুইটি পরিবর্তন রয়েছে। বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থার একাদশে কুইন্টন ডি ককের বদলে উইজডেনের একাদশে অস্ট্রেলিয়ান ওপেনার ট্রাভিস হেড জায়গা পেয়েছেন। আর শ্রীলঙ্কান পেসার মাদুশাঙ্কার বদলে দক্ষিণ আফ্রিকার পেসার জেরাল্ড কোয়েটজিকে একাদশে রেখেছে উইজডেন।

উইজডেনের একাদশ

উইজডেনের বিশ্বকাপ একাদশ

রোহিত শর্মা (অধিনায়ক), ট্রাভিস হেড, বিরাট কোহলি, ড্যারেল মিচেল, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), গ্লেন ম্যাক্সওয়েল, রবীন্দ্র জাদেজা, জেরাল্ড কোয়েটজি, অ্যাডাম জাম্পা, মোহাম্মদ শামি ও জসপ্রিত বুমরাহ।

Link copied!