• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০২৪, ৫ শ্রাবণ ১৪৩১, ১৩ মুহররম ১৪৪৫

ভারতের যে প্রস্তাব নাকচ করলো পাকিস্তান


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৩, ২০২৪, ০৫:২৫ পিএম
ভারতের যে প্রস্তাব নাকচ করলো পাকিস্তান
ছবি: প্রতীকী

বিষয়টা নতুন নয়। গত বছর এশিয়া কাপের আয়োজক পাকিস্তান হলেও ভারতের অনিচ্ছায় সেই প্রতিযোগিতা হয়েছিল হাইব্রিড মডেলে। অর্থাৎ, ভারত নিজেদের ম্যাচগুলো পাকিস্তানে না খেলে খেলেছিল নিরপেক্ষ ভেন্যুতে। আগামী বছর আইসিসির চ্যাম্পিয়ন্স ট্রফিরও আয়োজক পাকিস্তান। সেই প্রতিযোগিতাও একই মডেলে খেলার প্রস্তাব দেয় ভারত। তবে তা উড়িয়ে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ভারত যাতে আবার ছড়ি ঘোরাতে না পারে, তার জন্য এখন থেকেই সতর্ক পাকিস্তান। সে কারণেই প্রস্তাব মানেনি পিসিবি।

আগামী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ভারতের খেলাগুলো মূলত লাহোরেই হবে। পাকিস্তানের দাবি, আইসিসির কর্মকর্তারা পাকিস্তান গিয়ে সেখানকার পরিবেশ, নিরাপত্তা দেখে খুশি হয়েছেন।

তবে ভারত পাকিস্তানে যেতে রাজি না হলেও কোনও হাইব্রিড মডেল মানা হবে না বলে জানিয়েছে সে দেশের বোর্ড। সব ম্যাচই পাকিস্তানে হবে। আইসিসি যদি না হস্তক্ষেপ করে, তা হলে পাকিস্তানে গিয়েই খেলতে হবে ভারতকে।

পাকিস্তান বোর্ডের এক সূত্র সংবাদমাধ্যমে বলেছেন, ‘আমরা হাইব্রিড মডেল চাই না। আমরা এটুকু নিশ্চয়তা দিয়েছি যে ভারতের ম্যাচগুলো লাহোরে হবে। ফলে ভারতকে অন্যান্য শহরে ঘুরে বেড়াতে হবে না। তারা একটা শহরেই থাকবে এবং নিরাপত্তাও সুনিশ্চিত থাকবে।’

তার আরও দাবি, ‘ভারত গোটা প্রতিযোগিতায় লাহোরেই থাকবে। ফলে এক শহর থেকে অন্য শহরে যাতায়াতের ধকল, নিরাপত্তা ইত্যাদি নিয়ে ভাবতে হবে না। লাহোর থেকে ওয়াঘা সীমান্তের দূরত্ব কম হওয়ায় ভারতীয় সমর্থকদেরও সুবিধা হবে। কিন্তু ভারত প্রতিযোগিতায় অংশ নেবে কি না এখনও জানি না আমরা।’

Link copied!