• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

‘বাজবল’খ্যাত ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ভারতের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০২:৫৫ পিএম
‘বাজবল’খ্যাত ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ ভারতের
ষষ্ঠ জুটিতে ৭২ রান করে ভারতকে জিতিয়ে মাঠ ছাড়েন জুরেল ও শুভমান। ছবি: সংগৃহীত

প্রতিদিন নয়, প্রতি সেশনে বদলে যাচ্ছিল রাঁচির পিচের চরিত্র। পিচের মতো খেলার ছবিটাও বদলাল। শেষ পর্যন্ত চতুর্থ টেস্টে জয়ের হাসি হাসলেন রোহিত শর্মা। সাড়ে তিন দিনে ‘বাজবল’খ্যাত সফরকারী ইংল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ ৩-১ ব্যবধানে জিতলো স্বাগতিক ভারত।

চতুর্থ দিন ভারতের লক্ষ্য ছিল ১৫২ রান। ক্রিজে ছিলেন দলের দুই ওপেনার রোহিত শর্ম ও যশস্বী জয়সওয়াল। শুরুটা জেমস অ্যান্ডারসনকে দিয়ে করালেন বেন স্টোকস। অ্যান্ডারসন রান দিলেন। শুরু থেকে সাবলীল ব্যাটিং করেন তারা। ভারতকে প্রথম ধাক্কা দেন জো রুট। তার বলে বড় শট খেলতে গিয়ে ৩৭ রানে ফিরলেন যশস্বী। রুট উইকেট পেলেও বড় অবদান অ্যান্ডারসনের। ৪১ বছরের অ্যান্ডারসন অসাধারণভাবে ঝাঁপিয়ে ক্যাচ ধরেন। 

আচমকাই টম হার্টলির বল ক্রিজ থেকে বেরিয়ে খেলতে গেলেন রোহিত। স্টাম্প আউট হয়ে ফিরলেন ভারত অধিনায়ক (৫৫)। চার নম্বরে নেমে আরও এক বার ব্যর্থ রজত পটীদার (০)। রান পাননি রবীন্দ্র জাদেজা (৪) ও সরফরাজ খানও (০)। শোয়েব বশিরের একটি ফুলটস সরাসরি জনি বেয়ারস্টোর হাতে মেরে বসলেন জাদেজা। পরের বলেই ক্যাচ আউট হন সরফরাজ। পর পর দু’বলে দু’উইকেট নিয়ে জয়ের গন্ধ পাওয়া শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু তখনও শুভমান গিল ক্রিজে ছিলেন। তার সঙ্গে জুটি বেঁধে জুরেল দলকে জয়ে নিয়ে গেলেন।

খেলায় ফেরার সব রকম চেষ্টা করে ইংল্যান্ড। প্রতিটি রান বাঁচানোর জন্য ঝাঁপান ফিল্ডারেরা। কিন্তু শুভমান ও জুরেলকে ফেরাতে পারেননি তারা। দলকে জিতিয়েই মাঠ ছাড়েন তারা ষষ্ঠ জুটিতে ৭২ রান করে। শুভমান ৫২ ও ম্যাচসেরা জুরেল ৩৯ রানে অপরাজিত থাকেন।

ইংল্যান্ডের বশির ৩টি উইকেট পান। ম্যাচে তার উইকেট মোট ৮টি।

৭ মার্চ ধর্মশালায় পঞ্চম ও শেষ টেস্ট শুরু হবে।

 

Link copied!