• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

রেকর্ড গড়ে ইংল্যান্ডকে টেস্টে হারালো ভারতীয় নারীরা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৬, ২০২৩, ০১:৫৫ পিএম
রেকর্ড গড়ে ইংল্যান্ডকে টেস্টে হারালো ভারতীয় নারীরা
উইকেট পাওয়ার পর উচ্ছ্বসিত ভারতীয় নারী দলের ফিল্ডাররা। ছবি : সংগৃহীত

সফরকারী দল ইংল্যান্ডকে টেস্টে গুঁড়িয়ে দিল ভারতের মেয়েরা। বিশ্বরেকর্ড গড়ে জিতলেন হরমনপ্রীত কৌরেরা। ভারত জিতল ৩৪৭ রানে। আড়াই দিনেই টেস্ট জিতল ভারত। দীপ্তি শর্মা দুই ইনিংসে মোট ৯টি উইকেট নিয়ে হয়েছেন ম্যাচসেরা। 

নারী টেস্টে ২৫ বছর আগে শ্রীলঙ্কা জিতেছিল ৩০৯ রানে। মেয়েদের ক্রিকেটে সেটাই এত দিন ছিল টেস্টে সব থেকে বড় জয়। পাকিস্তানকে হারিয়ে ছিল শ্রীলঙ্কা। শনিবার ভারত সেই রেকর্ড ভাঙলো। 

টেস্টের প্রথম দিন থেকেই চালকের আসনে ছিল ভারত। চার জন ব্যাটার অর্ধশতরান করেন। অভিষেক ম্যাচে শুভা সতীশ করেন ৬৯ রান। জেমাইমা রদ্রিগেজ (৬৮), যষ্টিকা ভাটিয়া (৬৬) ও দীপ্তি (৬৭) ভারতকে বড় রান তুলতে সাহায্য করেন। ৪৯ রান করেন অধিনায়ক হরমনপ্রীত। শেষ বেলায় স্নেহ রানা ৩০ রান করেন। তাদের দাপটে ভারত প্রথম ইনিংসে ৪২৮ রান তোলে।

ইংল্যান্ডের প্রথম ইনিংস শেষ হয় মাত্র ১৩৬ রানে। সেই ইনিংসে ৫ উইকেট তুলে নেন দীপ্তি। তার দাপটেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। তবে ভারত প্রতিপক্ষকে ফলোঅন করায়নি। ভারত ১৮৬ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। সেই ইনিংসে ৪৪ রান করেন হরমনপ্রীত। দীপ্তি ১৮ বলে ২০ রান করেন। ইংল্যান্ডের সামনে ৪৭৯ রানের লক্ষ্য রাখে ভারত। মেয়েদের ক্রিকেটে এর আগে এত বড় রানের লক্ষ্য কোনও দল দিতে পারেনি।

ঘরের মাঠে প্রথমবার ইংল্যান্ডকে হারাতে হরমনপ্রীতের দলকে ১০ উইকেট তুলতে হত। শনিবার সেই কাজ করতে ভারতের মেয়েরা সময় নিলেন মাত্র ১ ঘণ্টা ৩৮ মিনিট। এবারেও বড় ভূমিকা নেন দীপ্তি। তিনি নেন ৪ উইকেট। পূজা বস্ত্রকার মাত্র ৪ ওভার বল করে ২৩ রান দিয়ে ৩ উইকেট নেন। ২ উইকেট নেন রাজেশ্বরী গায়কোয়াড়। একটি উইকেট নেন রেণুকা সিংহ।
 

Link copied!