• ঢাকা
  • শনিবার, ০২ ডিসেম্বর, ২০২৩, ১৭ অগ্রহায়ণ ১৪৩০, ১৮ জমাদিউল আউয়াল ১৪৪৫

ভারত নিজের জালেই ফেঁসে গেছে : আকাশ চোপড়া


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২০, ২০২৩, ০৮:০৪ পিএম
ভারত নিজের জালেই ফেঁসে গেছে : আকাশ চোপড়া
ছবি: সংগৃহীত

উপমহাদেশের বেশির ভাগ মাঠই স্পিন সহায়ক। এই অঞ্চলের ক্রিকেটাররাও স্পিন বল ভালো খেলে থাকেন। উপমহাদেশের বাইরের ক্রিকেটাররা স্পিনের বিপক্ষে খুব একটা ভালো খেলতে পারেন না। তাই এই অঞ্চলে ম্যাচ খেলা মানেই স্পিন উইকেটে খেলতে হবে। রোববার (১৯ নভেম্বর) ফাইনালে অস্ট্রেলিয়াকে কাবু করতে ভারত ফাঁদ এঁটেছিল স্পিনিং উইকেট বানিয়ে। তবে এবার ফল হয়েছে ঠিক বিপরীত। স্পিনের ফাঁদ বানিয়ে সেই জালে নিজেরাই আটকে গেছে ভারত, এমনটাই মনে করেন দেশটির সাবেক ক্রিকেটার আকাশ চোপড়া।

স্পিন উইকেট বানিয়ে অস্ট্রেলিয়ার ব্যাটিং লাইন-আপকে গুঁড়িয়ে দিতে চেয়েছিল স্বাগতিক ভারত। কিন্তু তাদের সেই পরিকল্পনা ভেস্তে গেছে টস হেরে যাওয়ার কারণে। আহমেদাবাদে অজিরা টস জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠায়। নরেন্দ্র মোদি স্টেডিয়ামে লো উইকেটে ঝড়ো শুরু করলেও সময়ের সঙ্গে সঙ্গে ম্যাচ থেকে দূরে সরে যায় রোহিত শর্মার দল। শেষ পর্যন্ত অল্প পুঁজি নিয়ে লড়াই করতে পারেননি স্বাগতিক বোলাররাও। তাতে তৃতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভঙ্গ হয় ভারতের।

ফাইনালের পিস নিয়ে আকাশ চোপড়া বলেন, “অস্ট্রেলিয়ার বিপক্ষে কোন ধরনের উইকেটে খেলব, এটা ভাবাই উচিত হয়নি আমাদের। যে ধরনের উইকেটে খেলা হয়েছে, আগে ব্যাটিং করলে সেটা আপনাকে স্বাধীনতা নিয়ে খেলতে দেবে না। আপনি যদি এভাবে ভাবেন যে শুষ্ক কালো-মাটির পিচ বেছে নেবেন, তাহলে (আগে ব্যাট করলে) আপনি নিজের জালেই ফেঁসে গেলেন।”

আকাশ আরও বলেন, “আমি মনে করি, ভারত শুরুতেই একটি ব্যাপার মিস করেছে। ভারত হয়ত যে ধরনের পিচে খেলতে চেয়েছে, সেটা তারা নিজেরাই নির্বাচন করেছে। তারা হয়ত কালো মাটির পিচে খেলতে চেয়েছে, যেখানে স্পিনের প্রচুর সাহায্য থাকবে। যাহোক, তাদের শুরুটা হয়ত কিছুটা রক্ষণাত্মক ছিল।”

ফাইনালে বাজে হারে ভারতের দায় দেখছেন আকাশ চোপড়া। তবে ষষ্ঠ শিরোপা জয়ী অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের প্রশংসা করতে ভুলেননি এই ভারতীয় সাবেক ক্রিকেটার। আকাশ বলেন, “শেষ লড়াইয়ে অবশ্য দুটি বিষয় থাকে। প্রথমত, যে দল কম ভুল করবে, তারা নিজেদের ভালো অবস্থানে দেখতে পাবে। তারাই চাপ সামলাতে পারবে। এ দুটি বিষয় সামলাতে পারলে কেউ আপনার জয় আটকাতে পারবে না। অস্ট্রেলিয়া সেটাই দেখিয়েছে।”

Link copied!