• ঢাকা
  • বুধবার, ২৩ অক্টোবর, ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬

ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষে বাংলাদেশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: জুন ১৯, ২০২৪, ০৪:৪২ পিএম
ভারত-অস্ট্রেলিয়া-ইংল্যান্ডকে পেছনে ফেলে শীর্ষে বাংলাদেশ
ফিল্ডিংয়ের সাফল্য বাংলাদেশকে সুপার এইটে তুলতে সহায়তা করেছে। ছবি: সংগৃহীত

যে কোন ক্রিকেট ম্যাচে ব্যাটিং-বোলিংটাকে সবসময়ই আসল বিষয় ভাবা হয়। তবে ফিল্ডিংটাও বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ করে আন্তর্জাতিক ক্রিকেটে ভালো করতে হলে তিন বিভাগেই উন্নতি করতে হয়। সাম্প্রতিক সময়ে ফিল্ডিংয়ে বাংলাদেশের উন্নতির ছাপ স্পষ্ট। যা প্রমাণ মিলছে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপেও।

ইতোমধ্যেই বিশ্বকাপের গ্রুপপর্ব শেষ হয়েছে। যেখানে মোট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে ৪০টি। গ্রুপপর্ব শেষে দলগুলোর ক্যাচ নেওয়ার সাফল্যের হার প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যে তালিকায় নেদারল্যান্ডসের সঙ্গে যৌথভাবে শীর্ষে রয়েছে বাংলাদেশ। তারা ছাড়িয়ে গেছে অস্ট্রেলিয়া, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকার মতো বাঘা বাঘা দলগুলোকেও।

টুর্নামেন্টে এখনও পর্যন্ত বাংলাদেশের বোলাররা মোট ২১ বার ক্যাচের সুযোগ তৈরি করেছেন। যেখানে ২০বার তালুবন্দি করতে পেরেছেন ফিল্ডাররা। মাত্র একবার ক্যাচের সুযোগ হাতছাড়া করেছে টাইগাররা। ফলে আসরে বাংলাদেশের ক্যাচ নেওয়ার সাফল্যের হার ৯৫.২ শতাংশ। একই পরিসংখ্যান নেদারল্যান্ডসের ক্ষেত্রেও।

একনজরে ক্যাচ ধরার সাফল্যের হার: বাংলাদেশ ৯৫.২%, নেদারল্যান্ডস ৯৫.২%, ওয়েস্ট ইন্ডিজ ৯১.৩%,  আয়ারল্যান্ড ৮৮.২%, শ্রীলঙ্কা ৮৫.৭%, নামিবিয়া ৮৪.৬%, দক্ষিণ আফ্রিকা ৮৪%, যুক্তরাষ্ট্র ৮৩.৩%,  নিউজিল্যান্ড ৮১.৮% এবং আফগানিস্তান ৮০% ভাগ।

Link copied!