• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫

২০২২ সালে কেমন ছিল দেশের ক্রীড়াঙ্গন?


সৌরভ কুমার দাস
প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২, ০৬:৩৬ পিএম
২০২২ সালে কেমন ছিল দেশের ক্রীড়াঙ্গন?

 চলতি বছরে বাংলাদেশের ক্রীড়াঙ্গনে উল্লেখযোগ্য সাফল্য এসেছে। ১৭ বছর পর মেয়েদের হাত ধরে সাফের শিরোপা জিতেছে বাংলাদেশ। এছাড়া ক্রিকেটে প্রথমবার নিউজিল্যান্ডের ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ের সাক্ষী হয়েছে দেশের ক্রিকেট। চলুন দেখে নেওয়া যাক, সব মিলিয়ে চলতি বছরে কেমন ছিল দেশের ক্রীড়াঙ্গন... 

টেস্টে বাংলাদেশের কিউই বধ

বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের জন্য ২০২২ সালের শুরুটা স্বপ্নের মতো হয়েছিল। বছরের প্রথম আসেই নিউজিল্যান্ডের মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার টেস্ট জয় পেয়েছে টাইগাররা।

ব্যাট হাতে বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে অধিনায়ক মুমিনুল হক সৌরভের ব্যাট থেকে এসেছিল ৮৮ রান। এছাড়া মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত ও লিটন কুমার দাসের ব্যাট থেকেও এসেছিল অর্ধশতাধিক ইনিংস। বল হাতে দুই ইনিংস মিলিয়ে সাত উইকেট নিয়েছিলেন ইবাদত হোসেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়

চলতি বছরে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবার ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ। প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচে হারলেও তৃতীয় ম্যাচ জিতে ঐতিহাসিক সিরিজ জয় নিশ্চিত করে টাইগাররা।

এশিয়া কাপ দুঃস্বপ্ন

চলতি বছরের এশিয়া কাপটা দুঃস্বপ্নের মতো কেটেছে বাংলাদেশের। গ্রুপ পর্বের ম্যাচে শ্রীলঙ্কা ও আফগানিস্থানের বিপক্ষে টানা দুই ম্যাচ হেরে ছিটকে যায় টাইগাররা।

বাংলার মেয়েদের সাফ জয়

২০০৫ সালে সর্বশেষ বাংলাদেশ জাতীয় পুরুষ দল সাফের শিরোপা জিতেছিল। এর পর টানা ১৭ বছর পুরষ বা নারী কোনো দলই ফুটবলে সাফল্য এনে দিতে পারছিল না।

অবশেষে ১৭ বছর পর নারী সাফ চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতে লম্বা সময়ের খরা ঘুচিয়েছে  বাংলাদেশ নারী ফুটবল দল। নেপালের দশরথ স্টেডিয়ামে চলতি বছরের ১৯ সেপ্টেম্বর স্বাগতিকদের ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে ঐতিহাসিক সাফের শিরোপা জিতেছে আঁখি-সাবিনারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশ

২০০৭ সালে প্রথম আসরের পর চলতি বছরে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে প্রথম মূলপর্বে জয় পেয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে নেদারল্যান্ডস ও তৃতীয় ম্যাচে জিম্বাবুয়েকে হারিয়েছে টাইগাররা।

এছাড়া ভারতের বিপক্ষেও জয়ের দারুণ সুযোগ তৈরি হয়েছিল টাইগারদের সামনে। কিন্তু শেষ পর্যন্ত ব্যাটারদের ব্যর্থতায় জয় হাতছাড়া হয় তাদের।

ভারতের বিপক্ষে সিরিজ জয়

সাত বছর পর ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। সর্বশেষ দেখার মতো এবারও ভারতের বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জিতেছে টাইগাররা।

ব্যাট হাতে পুরো সিরিজেই দুর্দান্ত পারফর্ম করেছেন মেহেদী হাসান মিরাজ। প্রথম ম্যাচে দলকে ১ উইকেটের ব্যবধানে অবিশ্বাস্য জয় এনে দেওয়ার পর দ্বিতীয় ম্যাচে মিরাজের ব্যাট থেকে এসেছে দুর্দান্ত সেঞ্চুরি।

ব্যক্তিগত দিকে চলতি বছরে বাংলাদেশের সেরা ক্রিকেটার লিটন কুমার দাস। বাংলাদেশের ইতিহাসে এক বছরে এবারই সর্বোচ্চ ১৯২১ রান করেছেন তিনি।

এ সময়ে টেস্টে ১০ ম্যাচে ১৮ ইনিংসে ৮০০ রান, ওয়ানডেতে ১৩ ম্যাচে ৫৪৪ রান ও টি-টোয়েন্টি এই ওপেনারের ব্যাট থেকে এসেছে ১৯ ম্যাচে ৫৪৪ রান।

বল হাতে ২০২২ সালে বাংলাদেশের জার্সিতে তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি ৫৯ উইকেট নিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ওয়ানডেতে ১৫ ম্যাচে ২৪, টেস্টে আট ম্যাচে ৩১ উইকেট ও টি-টোয়েন্টিতে মিরাজের শিকার ছয় ম্যাচে চার উইকেট।

বডি বিল্ডার বিতর্ক

বছরের শেষভাগে বিতর্কের মুখে পড়েছে বাংলাদেশ বডি বিল্ডার ফেডারেশন।  জাতীয় শরীর গঠন প্রতিযোগিতায় পুরস্কারের মঞ্চে প্রাপ্ত পুরস্কারে লাথি মারেন বডি বিল্ডার জাহিদ হাসান শুভ। মুহূর্তেই পুরো ঘটনা সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়।

পরবর্তীতে শুভকে আজীবন বহিস্কার করে ফেডারেশন। জবাবে ফেডারেশনকেই  বয়কট করেছেন শুভ। পুরো ঘটনা নিয়ে তদন্ত করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ সরকারের ক্রীড়া ও যুব মন্ত্রনালয়।

রাসেল ডমিঙ্গোর পদত্যাগ

বাংলাদেশ ক্রিকেটে দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো পদত্যাগ করেছেন। এর মধ্যে দিয়ে বাংলাদেশে ক্রিকেটে সমাপ্তি ঘটল ডমিঙ্গোর  অধ্যায়ের। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) রাতে তিনি বিসিবি বরাবর পদত্যাগপত্র জমা দিয়েছেন।

২০১৯ সালে আগস্টে প্রাথমিকভাবে দুই বছরের জন্য সাকিব-তামিমদের হেড কোচের দায়িত্ব দেওয়া হয়েছিল ডমিঙ্গোকে। দুই বছরের চুক্তি শেষে ২০২১ সালে আরও দুই বছরের জন্য তার সঙ্গে চুক্তি নবায়ন করেছিল বিসিবি। তবে দ্বিতীয় দফায় চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই বিদায় নিলেন তিনি। 

Link copied!