• ঢাকা
  • রবিবার, ২৩ জুন, ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১, ১৬ জ্বিলহজ্জ ১৪৪৫

বুন্দেসলিগার প্রথম চ্যাম্পিয়নদের হারিয়ে ইউরোপায় প্রথম শিরোপা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: মে ২৩, ২০২৪, ০৪:৩৬ পিএম
বুন্দেসলিগার প্রথম চ্যাম্পিয়নদের হারিয়ে ইউরোপায় প্রথম শিরোপা
ম্যাচ শেষে উল্লাস আতালান্তার খেলোয়াড় ও কর্মকর্তাদের। ছবি : সংগৃহীত

অসাধারণ নৈপূণ্য দেখিয়ে মাত্র কিছুদিন আগে কয়েকটি রেকর্ড গড়ার পাশাপাশি বায়ার লেভারকুসেন লাভ করে জার্মানীর ফুটবল লিগ বুন্দেসলিগায় নিজেদের প্রথম শিরোপা। স্বপ্নের এই পথচলা ইউরোপা লিগে এসে থামল তাদের। লেভারকুসেনকে ৩-০ গোলে শোচনীয়ভাবে হারিয়ে প্রথম বারের মতো ইউরোপা জিতলো ইতালির আতালান্তা ক্লাব।

লেভারকুসেনের বিপক্ষে প্রথমার্ধেই দুই গোলে এগিয়ে যায় আতালান্তা। এই ধাক্কা সামলাতে পারেনি আর লেভারকুসেন। বিরতির পর আরও এক গোল করে হ্যাটট্রিক পূর্ণ করেন অ্যাডেমোলা লুকম্যান। এমন নৈপূণ্য প্রদর্শন করে দলকে জেতান প্রথমবারের মতো ইউরোপা লিগের শিরোপা। 

বুধবার রাতে ইউরোপা লিগের ফাইনালে ডাবলিনের আভিভা স্টেডিয়ামে জিতে দীর্ঘ ছয় দশকের শিরোপা খরা কাটিয়েছে আতালান্তা। অপরদিকে এই হারে থামল লেভারকুসেনের অপরাজিত ৫১ ম্যাচের যাত্রা। 

ম্যাচের শুরু থেকেই আক্রমণ চালাতে থাকে আতালান্তা। যার সুফলও পায় তারা। দ্বাদশ মিনিটে এগিয়ে যায় দলটি। জাপাকস্তার পাস ঠিকঠাক ক্লিয়ার করতে পারেননি পালাসিওস। ফিরতি শটে জাল খুঁজে নেন লুকম্যান। ২৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন তিনি। বক্সের বাইরে একজনকে কাটিয়ে বুলেট গতির শটে লক্ষ্যভেদ করেন নাইজেরিয়ান ফরোয়ার্ড।

বিরতির পর আক্রমণ বাড়াতে চেষ্টা করে লেভারকুসেন। কিন্তু ব্যর্থ হয় তারা। ৭৫ মিনিটে হ্যাটট্রিক পূর্ণ করে দলের জয় প্রায়ই নিশ্চিত করে ফেলেন লোকম্যান। সতীর্থের পাস ধরে ঠাণ্ডা মাথায় বক্সে ঢুকে, সামনের একজনের বাধা সামলে জোরাল শটে জাল খুঁজে নেন তিনি।

Link copied!