• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫

সেমিতে উঠতে পাকিস্তানকে যে সমীকরণ মেলাতে হবে


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ৫, ২০২৩, ০৪:১৯ পিএম
সেমিতে উঠতে পাকিস্তানকে যে সমীকরণ মেলাতে হবে
পাকিস্তান ক্রিকেট দল। ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের করা ৪০১ রানের পাহাড় ডিঙ্গিয়ে বিশ্বকাপের সেমিফাইনালের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান। তবে তাদের ৪০২ রান করতে হয়নি। বৃষ্টি বিঘ্নিত ম্যাচে ডিএল মেথডে ২১ রানের জয় তুলে নেয় বাবর আজমের দল। কিউইদের বিপক্ষে এই জয়ে পাকিস্তান সেমির রেসে টিকে থাকলেও তাদের সেমিফাইনাল এখনো নিশ্চিত হয়নি। বাবরের দলকে শেষ চারে জায়গা করে নিতে হলে আরও কিছু সমীকরণ মেলাতে হবে।

পাকিস্তান এখন পর্যন্ত ৮ ম্যাচ খেলে ৪ জয় নিয়ে তাদের সংগ্রহে ৮ পয়েন্ট। বিশ্বকাপে ম্যান ইন গ্রিনদের বাকি আছে আর এক ম্যাচ ইংল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচে বাবরদের জয় পেলেই হবে না, পক্ষে আসতে হবে আরও কিছু সমীকরণ।

নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের পর ৮ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ৫ নম্বরে। সমান ম্যাচে কিউইদের পয়েন্টও ৮। এক ম্যাচ কম খেলা আফগানিস্তানের পয়েন্টও এই দুই দলের সমান। তবে নেট রানরেটে এগিয়ে থাকায় ব্লাক ক্যাপসরা আছে চতুর্থ স্থানে। আর নেট রান রেটে পিছিয়ে থাকায় আফগানিস্তানে আছে ছয় নম্বরে।

ভারত ও দক্ষিণ আফ্রিকা সবার আগে নিশ্চিত করে ফেলেছে সেমিফাইনালের টিকিট। শনিবার (৪ নভেম্বর) ইংল্যান্ডকে হারিয়ে ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে উঠেছে অস্ট্রেলিয়া। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের সেমিফাইনাল এখনো নিশ্চিত না হলেও তারা আছে ভালো অবস্থানে। এমন পরিস্থিতিতে পাকিস্তানকে শেষ চারে খেলার স্বপ্ন পূরণ করতে হলে কী করতে হবে—প্রশ্ন দলটির সমর্থকদের মনে।

শেষ চারে পাকিস্তান, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের মধ্যে লড়াইটা হবে মূলত ৪ নম্বর দল হিসেবেকে সেমিফাইনাল খেলবে। ত্রিমুখী এ লড়াই জিতে শেষ চারে উঠতে পাকিস্তানকে নিজেদের ম্যাচটি জেতার পর তাকিয়ে থাকতে হবে বাকি দুই দলের দিকে। কিউইরা ৯ নভেম্বর বেঙ্গালুরুতে শেষ ম্যাচটি খেলবে শ্রীলঙ্কার বিপক্ষে। এই ভেন্যুতে নিউজিল্যান্ড কোনো সংস্করণেই এখন পর্যন্ত কোনো ম্যাচ জেতেনি। এই পরিসংখ্যান কিছুটা হলেও পাকিস্তান শিবিরে স্বস্তি দেবে।

নিউজিল্যান্ডের বিপক্ষে শ্রীলঙ্কা জিতলে পাকিস্তানের দরজা পরিষ্কার। কিন্তু নিউজিল্যান্ড যদি ১ রানেও জয় পায়, তাহলে পাকিস্তানকে ইংলিশদের বিপক্ষে জিততে হবে ১৩১ রানে। অর্থাৎ, কিউইদের জয় পাওয়া রানসংখ্যার চেয়ে ১৩০ রান বেশি ব্যবধানে জিততে হবে পাকিস্তানকে।

এখানেই শেষ নয়, আফগানিস্তানও আছে হিসাবের মধ্যে। আফগানিস্তানের শেষ দুটি ম্যাচ অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এই দুই ম্যাচের অন্তত একটিতে আফগানিস্তান হারলে এবং ইংল্যান্ড ম্যাচে পাকিস্তান নিউজিল্যান্ডের সঙ্গে নেট রানরেটের হিসাব মেলাতে পারলে বাবর আজমরা হয়ত খেলতে পারবেন সেমিফাইনালে।

Link copied!