• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

চলে গেলেন ইংলিশ ফুটবলার স্যার ববি চার্লটন


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: অক্টোবর ২২, ২০২৩, ০৩:৪৮ পিএম
চলে গেলেন ইংলিশ ফুটবলার স্যার ববি চার্লটন
ইংল্যান্ড বিশ্বকাপ জয়ী ফুটবলার স্যার ববি চার্লটন। ছবি: সংগৃহীত

ইংল্যান্ড এবং ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফুটবলার স্যার ববি চার্লটন পৃথিবীর মায়া ত্যাগ করে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন। এই ইংলিশ কিংবদন্তি ফুটবলার ৮৬ বছর বয়সে এসে জীবনের ইতি টানলেন। শনিবার (২১ অক্টোবর) পরিবারের পক্ষ থেকে চার্লটনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

১৯৬৬ বিশ্বকাপে ইংলিশদের দলে ছিলেন একাধিক তারকা। গর্ডন ব্যাংকস, জিওফ হার্স্ট, রজার হান্ট, নবি স্টিল, ববি মুরের মতো কিংবদন্তিরা ছিলেন। কিন্তু সবাইকে ছাপিয়ে সব আলো কেড়ে নিয়েছিলেন ববি চার্লটন। সেমিফাইনালে পর্তুগালের বিপক্ষে তার জোড়া গোলেই ফাইনালে পৌঁছে গিয়েছিল ইংল্যান্ড। সবমিলিয়ে সেই আসরে ৩ গোল করে ইংলিশদের বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন তিনি। সেই চার্লটন অবশেষে ৮৬ বছর বয়সে ফুটবল ক্যারিয়ার শেষ করেন।

বিশ্বকাপ জয়ের বছরেই ব্যালন ডিঅর পুরস্কার জিতে ছিলেন ববি। তিনিই বিশ্বের সর্বপ্রথম ব্যক্তি যিনি একই বছর বিশ্বকাপ এবং ব্যালন ডি‍‍`অর জিতে ছিলেন। ক্লাব পর্যায়ে ম্যানচেস্টার ইউনাইটেডকে নিয়ে গিয়েছিলেন অন্য উচ্চতায়। জর্জ বেস্ট আর ডেনিস ল’ কে নিয়ে করেছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের ‘হোলি ট্রিনিটি’। ক্লাব পর্যায়ে ইউনাইটেডের বিখ্যাত বাসবি বেইবসের (কোচ ম্যাট বাসবির শিষ্য) অংশ ছিলেন।ওয়েইন রুনির আগে ম্যানচেস্টার ইউনাইটেড এবং ইংল্যান্ডের সর্বোচ্চ গোলদাতা ছিলেন স্যার চার্লটন। ইউনাইটেডের জার্সিতে একবার ইউরোপিয়ান কাপ (বর্তমান চ্যাম্পিয়নস লিগ), একবার এফএ কাপ এবং ৩ বার লিগ শিরোপা জিতেছেন এই কিংবদন্তি।

ইংল্যান্ডকে বিশ্বচ্যাম্পিয়ন করার সুবাদে নাইটহুড পুরস্কার পেয়েছিলেন ১১৯৪ সালে। এছাড়াও বিবিসির লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড পেয়েছেন ২০০৮ সালে।

চার্লটনের মৃত্যুতে শোক জানিয়েছে তার ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যান ইউ এবং ইংলিশ ফুটবলের ইতিহাসে তার কৃতিত্ব চিরকাল স্মরণীয় হয়ে থাকবে বলে জানিয়েছে ক্লাবটি।

Link copied!