• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ৮ জ্বিলকদ ১৪৪৫
টি-টোয়েন্টি বিশ্বকাপ

ভারতকে উড়ানোর ম্যাচে একাধিক নতুন রেকর্ড ইংল্যান্ডের


সৌরভ কুমার দাস
প্রকাশিত: নভেম্বর ১০, ২০২২, ০৮:১৩ পিএম
ভারতকে উড়ানোর ম্যাচে একাধিক নতুন রেকর্ড ইংল্যান্ডের

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে রীতিমতো উড়িয়ে দিয়েছে ইংল্যান্ড। প্রথমে ব্যাটিং করে ভারত ১৬৮ রানের লড়াকু সংগ্রহ গড়লেও তাদের লড়াই করার নুন্যতম সুযোগ দেননি দুই ইংলিশ ওপেনার জস বাটলার ও অ্যালেক্স হেলস।

চার ওভার বাকি থাকতে কোনো উইকেট না হারিয়েই ভারতের দেওয়া ১৬৯ রানের লক্ষ্য টপকে গেছে ইংল্যান্ড। ঐতিহাসিক এই ম্যাচে দুই ইংলিশ ওপেনারের তাণ্ডবে রেকর্ডে পাতায় যোগ হয়েছে একাধিক নতুন পাতা।

সর্বোচ্চ রানের রেকর্ড

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে সেমিফাইনালের মঞ্চে ইংল্যান্ডের আগে এত রানের রেকর্ড কোনো উইকেট না হারিয়ে টপকাতে পারেনি কেউ। এর আগের রেকর্ডটাও অবশ্য ইংলিশদের দখলেই ছিল। ২০১১ সালে  অজিদের দেওয়া ১৫৮ রানের লক্ষ্য পার করেছিল ইংল্যান্ড।

এই প্রথম কোনো উইকেট না হারিয়ে

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে ইংল্যান্ডই প্রথম দল যারা সেমিফাইনালে ১০ উইকেটের ব্যবধানে জিতেছে। এর আগে ২০১০ ও ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে সর্বোচ্চ সাত উইকেটের জয়ও ইংলিশদের।

অব্যবহৃত বলের রেকর্ড

২০১০ টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার  বিপক্ষে ২৪ বল হাতে রেখে জিতেছিল ইংল্যান্ড। এবার  ভারতের বিপক্ষে সেই রেকর্ড আরও একবার স্পর্শ করলো ইংলিশরা।

দ্বিতীয়বার মতো  ভারতেরর এমন হার

টি-টোয়েন্টি বিশ্বকাপে ১০ উইকেটের ব্যবধানে ভারতের এটি দ্বিতীয় হার। এর আগে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্বে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটের ব্যবধানে হেরেছিল ভারত।

টস জিতে প্রথমবার

অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ক্রিকেট গ্রাউন্ডে আগে ১১ ম্যাচেই টস জয়ী দলকে হারতে হয়েছে। এবারই প্রথম টস জিতে ম্যাচও জিতলো কোনো দল।

সর্বোচ্চ রানের জুটি

ভারতকে উড়াতে গিয়ে ১৭০ রানের দুর্ধ্বষ জুটি গড়েছেন জস বাটলার ও অ্যালেক্স হেলস। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটাই এখন সর্বোচ্চ রানের জুটি। আর আগে চলতি বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক ও রাইলি রুশো গড়েছিলেন ১৬৮ রানের জুটি।

ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি

টি-টোয়েন্টিতে ওপেনিংয়ে এটাই সর্বোচ্চ রানের জুটি। এর আগে ওপেনিংয়ে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে ১৫৩ রানের সর্বোচ্চ জুটির রেকর্ড ছিল পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের। ইংল্যান্ডের হয়েও এটাই সর্বোচ্চ ওপেনিং রানের জুটি। এর আগে ইংলিশদের জার্সিতে ওপেনিংয়ে সর্বোচ্চ রানের জুটি ছিল অ্যালেক্স হেলস ও মাইকেল লাম্বের ১৪৩ রানের।

সেমিফাইনালে তৃতীয় সর্বোচ্চ

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অ্যালেক্স হেলসের আজকের ৮৬ রানের ইনিংসটি জায়গা পেয়েছে শীর্ষ তিনে। ৯৬* রানের ইনিংস নিয়ে সবার উপরে  রয়েছেন শ্রীলঙ্কার সাবেক ব্যাটার তিলকরত্নে দিলশান।

সেমিফাইনালে সর্বোচ্চ ছয়

আজ ভারতের বিপক্ষে ৮৬ রানের ইনিংসে সাতটি ছক্কা হাকিয়েছেন হেলস। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে এর চেয়ে বেশি ছক্কা মারতে পারেননি কেউ। সর্বোচ্চ ছয়টি করে ছক্কা রয়েছে অস্ট্রেলিয়ান ব্যাটার মাইক হাসি, ওয়েস্ট ইন্ডিজ ব্যাটার ক্রিস ও মারলন স্যামুয়েলসের।

Link copied!