• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

সমর্থকদের ‘অবাক করা’ আচরণে অভিভূত ইংল্যান্ড পুলিশ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২, ১২:৪৯ এএম
সমর্থকদের ‘অবাক করা’ আচরণে অভিভূত ইংল্যান্ড পুলিশ

ফুটবল মাঠে আগ্রাসী আচরণ করে আটক হওয়ার জন্য কুখ্যাতি আছে ইংলিশ ফুটবল সমর্থকদের। দেশ কিংবা দেশের বাইরে, সবসময়ই মাঠে ঝামেলা করার জন্য পরিচিত ইংলিশ সমর্থকরা। বিশ্বকাপ কিংবা ইংল্যান্ডের অন্য কোনো ম্যাচ উপভোগ করতে গিয়ে পুলিশের কাছে ইংলিশ সমর্থকদের আটক হওয়ার ঘটনা নতুন নয়। তবে ব্যতিক্রম হয়েছে কাতারে। মরুর দেশটিতে বিশ্বকাপ উপভোগ করতে গিয়ে আটক হননি কোনো ইংলিশ সমর্থক। বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড পুলিশ।

ফুটবলের জন্মভূমিতেই খেলাটি নিয়ে উত্তেজনার মাত্রাটা একটু বেশিই। প্রতিপক্ষ সমর্থকদের সঙ্গে ঝামেলা বাধানো কিংবা মাঠের বাইরের ঘটনায় তাদের জেলে যাওয়ার ঘটনা মোটেও নতুন নয়।

বরং, কাতারে কোনো ইংলিশ ফুটবল সমর্থক আটক না হওয়ায় বেশ অবাকই হয়েছে ইংল্যান্ড পুলিশ। অথচ, বছর দেড়েক আগেই ইউরো ফাইনালে ঝামেলা পাকিয়ে ঘরের মাঠে দুই ম্যাচ উপভোগ করা থেকে বঞ্চিত হয়েছিল ইংল্যান্ডের সমর্থকরা। এমনকি এর জন্য ইংল্যান্ড ফুটবল ফেডারেশনকে (এফএ) ৮৬ হাজার পাউন্ড জরিমানাও দিতে হয়েছে।

কাতারে কেউ আটক না হলেও ইংল্যান্ডের মাটিতে ঠিকই আটক হয়েছেন। কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড-ফ্রান্স ম্যাচ চলাকালীন ১৫০ জনকে আটক করা হয়েছিল। বিশ্বকাপ চলাকালীন এই সংখ্যাটা ৫৩১ জন। ইংল্যান্ডের দৈনিক পত্রিকা দ্য মিরর বিষয়টি জানিয়েছে।

ইংল্যান্ড পুলিশের উগ্র ফুটবল সমর্থকদের দমনে রয়েছে বিশেষ একটি ইউনিট। ওই ইউনিটের প্রধান মার্ক রবার্টস বলেন, “কাতারে ইংল্যান্ডের সমর্থকদের আচরণ উদাহরণযোগ্য। যেসব পুলিশ সদস্য কাতারে দায়িত্ব পালন করেছে, তারা গত চার সপ্তাহে বৃটিশ সমর্থকদের নিরাপদে রাখার চেষ্টা করেছে। এটাই হয়তো এবারের ব্যতিক্রমী ঘটনার প্রধান কারণ।”

সর্বশেষ রাশিয়া বিশ্বকাপেও আটক হয়েছিলেন তিন বৃটিশ সমর্থক। এবার তা নেমে এসেছে শূন্যের কোটায়। বিষয়টি নিয়ে বেশ গর্বিত ইংলিশ পুলিশও।

Link copied!