• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

উচ্চতা নিয়ে ভাবছেন না আর্জেন্টিনার কোচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২৩, ০৯:২৫ পিএম
উচ্চতা নিয়ে ভাবছেন না আর্জেন্টিনার কোচ
আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি। ছবি : সংগৃহীত

২০২৬ বিশ্বকাপের বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলতে বলিভিয়ার রাজধানী লা পাজে পৌঁছেছে আর্জেন্টিনা। ইনজুরির কথা শোনা গেলেও দলের সঙ্গেই আছেন অধিনায়ক লিওনেল মেসি। তবে মেসির খেলা নিয়ে শঙ্কা রয়েছে। মঙ্গলবার বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্তাদিও হার্নান্দো সাইলসে স্বাগতিকদের মুখোমুখি হবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

ইকুয়েডরের বিপক্ষে প্রথম ম্যাচে পুরো ৯০ মিনিট না খেলেই মাঠ ছাড়েন মেসি। তখন থেকেই নানা গুঞ্জন ছড়ায় বিশ্বকাপজয়ী এই ফুটবলারকে নিয়ে। ধারণা করা হচ্ছিল, হয়তো চোটের কারণে মাঠ ছেড়েছেন তিনি। যদিও মেসি জানিয়েছিলেন, ক্লান্তির কথা। দল থেকে মেসি আলাদা অনুশীলন করতে থাকায় তার চোট নিয়ে অনেক গুঞ্জন রয়েছে ফুটবল মহলে।

বিশ্বকাপজয়ী মেসিকে ফিট বলে দাবি করেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তিনি জানান, মেসি যথেষ্ট ফিট রয়েছেন। সতর্কতার জন্যই মেসিকে আলাদা অনুশীলন করানো হয়েছে। সুস্থ থাকলে মেসি অবশ্যই খেলবেন।

এদিকে, বলিভিয়ার রাজধানীতে পৌঁছে বিপাকে পড়েছে আর্জেন্টিনার ফুটবলার। প্রায় সব খেলোয়াড়ের হাতেই দেখা গিয়েছে অক্সিজেন টিউব। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫০০ মিটারেরও উচ্চতায় অবস্থিত এই শহরটি। স্বাভাবিকভাবেই এখানে অক্সিজেনের সমস্যা আছে। বিশেষ করে সমতলের মানুষ এই শহরে গেলে অক্সিজেন সমস্যায় ভোগেন।

লা পাজে পৌঁছার পর অনুশীলন করতে গিয়েই মূলত অক্সিজেন শূন্যতায় ভুগতে শুরু করেন আর্জেন্টিনার ফুটবলাররা। পরিবেশ-পরিস্থিতির সঙ্গে নিজেদের দ্রুত মানিয়ে নেয়ার জন্য তাদের অক্সিজেন টিউব সরবরাহ করা হয়।

তবে লা পাজের উচ্চতা নিয়ে অভিযোগ করার কিছু দেখছেন না আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। সংবাদ সম্মেলনে স্কালোনি বলেন, “আমি এই (উচ্চতা) বিষয়ে খুব বেশি কথা বলতে চাই না। কারণ এটা পরিবর্তন হবে না এবং সবসময় এমনই থাকবে। এটা স্পষ্ট যে, বাড়তি অসুবিধা যোগ করেছে। কিন্তু কোনো অবস্থাতেই আমরা এনিয়ে অভিযোগ করছি না। সবাইকেই এখানে খেলতে হবে এবং এখানে খুব বেশি কিছু করার নেই।”

এ সময় তিনি আরও বলেন, “আমরা অন্যান্য দিকগুলোতে একটু বেশি কাজ করছি। যারা এখানে কখনো খেলেনি তাদের বুঝাচ্ছি কী হতে পারে। তবে যতই ব্যাখ্যা করি না কেন, মাঠে গিয়ে সেটা বোঝার উপায় নেই। আমি এখানে খেলেছি, এখানে আসার আগে অনেক কিছুই আমাকে দেখানো হয়েছিল। কিন্তু যখন খেলার সময় আসে তখনকার অনুভূতি একদমই ভিন্ন।”

Link copied!