• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
ইউএস ওপেন

কোয়ার্টার ফাইনালে জকোভিচ, নারী এককে বিদায় সিওনতেকের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২৩, ০২:৫১ পিএম
কোয়ার্টার ফাইনালে জকোভিচ, নারী এককে বিদায় সিওনতেকের
ইগা সিওনতেক। ছবি : সংগৃহীত

ইউএস ওপেনে জয় রথ ছুটছেই নোভাক জকোভিচের। রোববার বোর্নো গোজোকে সরাসরি সেটে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেন জকোভিচ। এদিকে, নারী এককে বাদ পড়েছেন  ইগা সিওনতেক। পোলিশ এই কন্যা হেরে বসেন লাটভিয়ার ২০তম  বাছাই জেলেনা ওস্তাপেঙ্কোর কাছে।

সোমবার কোর্টে একেবারেই খুঁজে পাওয়া যায়নি পরিচিত সিওনতেককে। অনেক ভুল শট খেলেছেন তিনি। বাঁ হাতি ওস্তাপেঙ্কোর বিরুদ্ধে মুখোমুখি রেকর্ড এমনিতেই খুব খারাপ সিওনতেকের। এর আগে তিনটি ম্যাচেই হেরেছিলেন। শুধু তাই নয়, মাত্র একটি সেট জিতেছিলেন লাটভিয়ার টেনিস তারকার বিরুদ্ধে। সোমবারও একটি সেট জিতলেন তিনি। কিন্তু হার বাঁচাতে পারলেন না। এই নিয়ে টানা চতুর্থ ম্যাচে হারলেন ওস্তাপেঙ্কোর কাছে।

১ ঘণ্টার ৪৮ মিনিটের লড়াইয়ে সিওনতেক প্রথম সেট ৩-৬ ব্যবধানে জিতলেও পরের দুই সেটে হারেন ৬-৩, ৬-১ ব্যবধানে। এই হারে র‍্যাংকিংয়ে শীর্ষস্থানও হারালেন সিওনতেক। ৭৫ সপ্তাহ চূড়ায় থাকার পর এবার তার জায়গায় বসতে যাচ্ছেন আরিনা সাবালেঙ্কা।

ম্যাচের পর হতাশ সিওনতেক বলেছেন, “ইয়েলেনা এমন একজন খেলোয়াড় যে কোনও এক দিন নিখুঁত একটা ম্যাচ খেলবে। আবার অন্য এক দিন অন্য কোনও রূপে ওকে দেখা যাবে। আজ নিখুঁত ম্যাচ খেলেছে। ঝুঁকি নিতেও পিছিয়ে যায়নি। ওর বিরুদ্ধে খেলতে নামলে কোনও প্রত্যাশা রাখা উচিত নয়। আমার বিরুদ্ধে যারা নিজেদের সেরা টেনিস বের করে আনে তাদের খুব ভাল লাগে। ইয়েলেনা কখনও হাল ছেড়ে দেয় না।”

আর লাটভিয়ার তারকা ওস্তাপেঙ্কো বলেন, ”আমি সবসময় ইগার বিরুদ্ধে কঠিন লড়াইয়ের আশা করি। সে অসাধারণ খেলোয়াড়, বেশ কয়েকটি গ্র্যান্ড স্ল্যাম জিতেছে এবং বেশ ধারাবাহিক। আমি জানতাম আমাকে আগ্রাসী হতে হবে, নিজের খেলাটা খেলতে হবে, কারণ সে এটাতে অস্বস্তিতে ভোগে। মনে হয়েছে যে আমি ভালো খেলেছে এবং তাকে খুব একটা সুযোগ দিইনি। ”

নোভাক জকোভিচ। ছবি : সংগৃহীত

এ দিকে, ক্রোয়েশিয়ার বোরনা গোজ়োকে উড়িয়ে দিলেন সরাসরি সেটে। ফল নোভাক জোকোভিচের পক্ষে ৬-২, ৭-৫, ৬-৪। এই নিয়ে ৫৭ বার গ্র্যান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালে উঠলেন তিনি।

কোর্টে বড় বড় সার্ভের জন্যে বিখ্যাত বোরনা। পাশাপাশি বেসলাইন থেকে শরীর লক্ষ্য করে শট মারতে পারেন, যা রিটার্ন করা যে কোনও খেলোয়াড়ের পক্ষেই কঠিন। কিন্তু ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী জোকোভিচের বিরুদ্ধে তাঁর কোন ট্রিকসই খাটল না।

ম্যাচের পর জোকোভিচ বলেছেন, “আগে কখনও ওর বিরুদ্ধে খেলিনি। কিন্তু শুনেছিলাম বোরনা ভাল সার্ভিস করতে পারে। যোগ্যতা অর্জন পর্বে এবং ইউএস ওপেনের প্রথম দুটো রাউন্ডে ওর খেলা দেখেছি। সার্ভিস এবং ফোরহ্যান্ড ওর প্রধান অস্ত্র। কোর্টে নড়াচড়াও বেশ ভাল। তাই ওর সার্ভিস নির্বিষ করার দিকে জোর দিয়েছিলাম।”

Link copied!