• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫

ফেদেরারের যে বিশ্বরেকর্ড ভাঙছেন জোকোভিচ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: এপ্রিল ২, ২০২৪, ০২:৩১ পিএম
ফেদেরারের যে বিশ্বরেকর্ড ভাঙছেন জোকোভিচ
রজার ফেদেরার ও নোভাক জোকোভিচ । ছবি : সংগৃহীত

নতুন একটি রেকর্ডের সামনে দাঁড়িয়ে বিশ্ব টেনিস তারকা সার্বিয়ার নোভাক জোকোভিচ। বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড়ের মুকুটে যোগ হতে চলেছে নতুন পালক। এক সময়ের অন্যতম প্রধান প্রতিপক্ষ সুইজারল্যান্ডের রজার ফেদেরারের একটি রেকর্ড ভেঙে দেওয়া এখন সময়ের ব্যাপার জোকোভিচের কাছে। যদিও চলতি মৌসুমে জোকোভিচকে সেরা ফর্মে দেখা যাচ্ছে না।

গত  রোববার এটিপি টেনিসে পুরুষ সিঙ্গলসের নতুন যে র‌্যাঙ্কিং প্রকাশ করেছে তাতেও শীর্ষে রয়েছেন জোকোভিচ। এই নিয়ে ৪১৯তম সপ্তাহ ক্রমতালিকায় এক নম্বরে থাকলেন ২৪টি গ্র্যান্ড ¯ø্যামের মালিক। এখনই তার শীর্ষচ্যুত হওয়ার সম্ভাবনা নেই। আগামী সপ্তাহেও তার এক নম্বরে থাকা কার্যত নিশ্চিত। তাতেই ভেঙে যাবে ফেদেরারের একটি নজির।

পুরুষ টেনিস খেলোয়াড়দের মধ্যে সব থেকে বেশি বয়সে সিঙ্গলসে এক নম্বর হওয়ার রেকর্ড এখনও ফেদেরারের দখলে। তিনি সব থেকে বেশি ৩৬ বছর ৩২০ দিন বয়সে এক নম্বর ছিলেন। আগামী রোববার জোকোভিচের বয়স হবে ৩৬ বছর ৩২১ দিন। অর্থাৎ সব থেকে বেশি বয়সে সিঙ্গলসে এক নম্বরে থাকার নতুন বিশ্বরেকর্ড গড়বেন সার্ব তারকা।

সব মিলিয়ে জোকোভিচের ৪১৮ সপ্তাহ এক নম্বর থাকা হয়ে গিয়েছে। এই সংখ্যা তার আর এক অন্যতম প্রধান প্রতিপক্ষ রাফায়েল নাদালের দ্বিগুণ। নাদাল সব মিলিয়ে ২০৯ সপ্তাহ এক নম্বর ছিলেন ক্রমতালিকায়।

পুরুষদের সিঙ্গলসে সব থেকে বেশি সময় এক নম্বরে থাকার নজিরও রয়েছে জোকারের দখলে। ২০১১ সালের ৪ জুলাই ২৪ বছর বয়সে প্রথম বার এক নম্বর হয়েছিলেন জোকোভিচ। উল্লেখ্য, ফেদেরার এবং নাদাল ২২ বছর বয়সে প্রথম বিশ্বের এক নম্বর হয়েছিলেন।
 

Link copied!