• ঢাকা
  • শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ২ জ্বিলকদ ১৪৪৫

সবার আগে বোর্ডে পরিবর্তন আনতে হবে : রমিজ


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০২৩, ০১:০৩ পিএম
সবার আগে বোর্ডে পরিবর্তন আনতে হবে : রমিজ
সাবেক পিসিবি চেয়ারম্যান রমিজ রাজা ও বাবর আজম। ছবি: সংগৃহীত

ভারত বিশ্বকাপে পাকিস্তান শুরুটা করেছিল দারুণ। প্রথম দুই ম্যাচ জিতে শিরোপার অন্যতম দাবিদার বনে যাওয়া দলটা পরের টানা ৪ ম্যাচ হেরে যেন তারা আরব সাগরে পড়ে যায়। সাগরের অতল গভীরে হারিয়ে যেতে থাকা দলটাকে টেনে তুলতে ব্যর্থ হন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। যার জন্য বাবরের দিকে ধেয়ে আসে সমালোচনার তীর। যে তীর এসেছে দেশটির অনেক সাবেক ক্রিকেটারের কাছ থেকে। এই দুঃসময়ে পাকিস্তান অধিনায়ক খুব কম সংখ্যক সাকেব ক্রিকেটারদের পাশে পেয়েছেন। এবার বাবর পাশে পাচ্ছেন সাবেক পিসিবি চেয়ারম্যান রমিজ রাজাকে। তিনি জানান বাবরকে অধিনায়কত্ব থেকে বাদ না দিয়ে পিসিবি বোর্ডের পরিবর্তন আনা জরুরি। এমনটাই জানান নিজের ইউটিউব চ্যানেলে।

এবারের বিশ্বকাপে পাকিস্তান শেষ চারে জায়গা করে নিতে পারেনি। তারা লিগ পর্বে ৯ ম্যাচের মধ্যে ৫টিতে হেরে আসর শেষ করেছে ৫ নম্বরে থেকে। ২০২৩ ভারত বিশ্বকাপে ম্যান ইন গ্রিনদের এমন ভরাডুবির কারণ অধিনায়ক বাবরও নিজে পারফর্ম করতে ব্যর্থ হয়েছেন। ৯ ম্যাচে ৩২০ রান করেছেন এবারের আসরে। যার মধ্যে ৪টি হাফ সেঞ্চুরি থাকলেও তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করতে পারেননি বাবর। তার এমন পারফরম্যান্সের কারণে অধিনায়কত্বর উপরে আঙুল উঠেছে।

ভারত বিশ্বকাপের পর বাবরের অধিনায়কত্বর ইতি ঘটছে এমনটাই শোনা যাচ্ছে। নিজের অধিনায়কত্বের ভবিষ্যৎ নিয়েও বাবর পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারের সঙ্গে কথা বলেছেন। নিজের চ্যানেলে রমিজ বোঝাতে চেয়েছেন দায়টা বাবরের একার নয়। সাবেক পিসিবি চেয়ারম্যান বলেন, “নতুন বলে কেউ উইকেট না নিতে পারলে, শুরু থেকেই খরুচে হলে, বাবর কীভাবে অধিনায়কত্ব করবে?”

বিশ্বকাপের পর পাকিস্তানের অনেক সাবেক ক্রিকেটারের সঙ্গে বসবে পিসিবি। তাদের সঙ্গে কথা বলে তাদের মতামত নিবে। এরপর অধিনায়কত্বসহ আরও অন্য বিষয়ে পিসিবি সিদ্ধান্ত নেবে। রমিজ এ প্রক্রিয়ার সমালোচনা করে বলেন, “পিসিবি কিছু সাবেক ক্রিকেটারকে একত্র করবে, তাদের সমস্যা সমাধান করার জন্য বলবে? কারা তাদের ক্ষমতায় বসিয়েছে? তাদের কাজটা কি সবাইকে একসঙ্গে করে অধিনায়কত্ব ও কোচিং স্টাফ পরিবর্তন করা? আর সবাই এতে ভাববে, তারা অনেক বড় একটি পদক্ষেপ নিয়েছে।”

রমিজ আরও বলেন, “খেলার প্রতি ভালোবাসা না থাকলে ক্রিকেট এক ইঞ্চিও এগোবে না। নিজেদেরও মানসিকতার পরিবর্তন করতে হবে। পছন্দের প্রতিবেদকদের কাছে খবর ফাঁস করার প্রক্রিয়া বন্ধ করতে হবে।”

পাকিস্তানের ক্লাব ক্রিকেট নিয়ে হতাশার কথা শুনিয়েছেন রমিজ। দাবি তুলেছেন বোর্ডে পরিবর্তনের। রমিজ রাজা বলেন, “ক্লাব ক্রিকেট ধসে পড়েছে। সপ্তাহ শেষে আপনি ক্লাবের মাঠগুলোকে টাকার জন্য বিভিন্ন কোম্পানির কাছে ভাড়া দেন, তারা সেখানে টেনিস বলের ক্রিকেট আয়োজন করে। পুরো পদ্ধতিই পরিবর্তন করতে হবে। সবার আগে বোর্ডে পরিবর্তন আনতে হবে।”

Link copied!