• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
কাতার বিশ্বকাপ

গোল মিসের মহড়া কানাডার, কষ্টার্জিত জয় বেলজিয়ামের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২, ০৩:০৭ এএম
গোল মিসের মহড়া কানাডার, কষ্টার্জিত জয় বেলজিয়ামের
ছবিঃ গেটি ইমেজস

৩৬ বছর পর বিশ্বকাপে প্রত্যাবর্তনটা রাঙাতে পারলো না কানাডা। পুরো ম্যাচ জুড়ে বেলজিয়ামের রক্ষণে আক্রমণের পসরা সাজিয়েও গোল নামক সোণার হরিণের দেখা পায়নি তারা। এমনকি ম্যাচের শুরুর দিকে পাওয়া পেনাল্টি থেকেও গোল করতে ব্যর্থ হয়েছেন কানাডিয়ান ফুটবলার আলফানো ডেভিস।

স্রোতের বিপরীতে প্রথমার্ধ শেষ হওয়ার আগ মুহূর্তে বাটসুয়ায়ির গোলে এগিয়ে গিয়েছিল বেলজিয়াম। শেষ পর্যন্ত ওই এক গোলের সৌজন্যে কানাডার বিপক্ষে ১-০ গোলের ব্যবধানে কষ্টার্জিত জয় পেয়েছে তারা।

বুধবার (২৩ নভেম্বর) দিবাগত রাতে ম্যাচের প্রথম থেকেই বেলজিয়ামের উপর আধিপাত্য বিস্তার করতে থাকে কানাডা। প্রথম ১৫ মিনিটে তো বেশ কয়েকবার দারুণ সুযোগও তৈরি করেছিল তারা। কিন্তু কোনো সুযোগই কাজে লাগাতে পারেনি।

ম্যাচের অষ্টম মিনিটেই পেনাল্টি পেয়েছিল কানাডা। তবে আলফানো ডেভিস সেটা মিস করলে সুবর্ণ সুযোগ হাতছাড় হয় তাদের। এরপরও বেশিরভাগ সময়েই কানাডাই দাপট দেখিয়েছে। শুরুর অস্বস্তি কাটিয়ে আস্তে আস্তে বেলজিয়ামও গোছানো ফুটবল খেলা শুরু করে।

কিন্তু তাতেও কানাডার আক্রমণ থেমে থাকেনি। একের পর এক আক্রমণে বেলজিয়ামের রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে রেখেছিল তারা। তবে ফিনিশিং ব্যর্থতায় একাধিক সুযোগ তৈরি করেও গোলের দেখা পায়নি কানাডা। উল্টো খেলার স্রোতের বিপরীতে গোল হজম করতে হয় তাদের।

ম্যাচের ৪৪তম মিনিটে দারুণ এক গোল করে বেলজিয়ামকে এগিয়ে দেন বাটসুয়ায়ি। বিরতির আগে আরও গোটা কয়েক সুযোগ পেলেও ব্যর্থতায় বৃত্তেই আটকে ছিল কানাডা। ফলে এক গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় তারা।

বিরতি থেকে ফিরেও আক্রমণের ধার বজায় রেখেছিল কানাডা। তবে আক্রমণের সঙ্গে একের পর এক গোল মিসের মহড়াও লেগে ছিল। কখনও তাদের আক্রমণ মুখ থুবড়ে পড়েছে কানাডার রক্ষণে আবার কখনও বা দুর্দান্ত দক্ষতায় ফিরিয়ে দিয়েছেন বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া।

শেষ দিকে ব্যবধান  বাড়ানোর সুযোগ পেয়েছিল বেলজিয়ামও। তবে তারাও এই ম্যাচে একের  পর এক সুযোগ হাতছাড়া করেছে। দুই দলই একে অপরের বিপক্ষে তিনটি করে শট অন টার্গেট রাখতে পেরেছে। শেষ পর্যন্ত নিজেদের দুর্গ অক্ষত রাখতে এক গোলের ব্যবধানে জয় নিয়ে মাঠ ছেড়েছে বেলজিয়াম।

Link copied!