• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বুধবার সকালে মাঠে নামছে ব্রাজিল


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২৩, ০৯:৪৭ পিএম
বুধবার সকালে মাঠে নামছে ব্রাজিল
পেরুতে অনুশীলন করছে ব্রাজিল দল। ছবি : সংগৃহীত

বিশ্বকাপ বাছাই পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বুধবার মাঠে নামবে ব্রাজিল। ঘরের মাঠ স্তাদিও ন্যাসিওনাল দে লিমায় ব্রাজিলকে আথিতীয়তা দিবে পেরু। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৮টায়।

বিশ্বকাপের পর ব্রাজিলের সময়টা ভাল যায়নি। বিশ্বকাপে ব্যর্থ মিশন শেষ করার পর ব্রাজিল কোচ থেকে পদত্যাগ করেন তিতে। ফ্রেন্ডলী ম্যাচে সেনেগাল আর মরক্কোর কাছে হার দিয়ে শুরু করতে হয়েছে নতুন যাত্রা। এরপর ব্রাজিল দলের অস্থায়ী কোচ হিসেবে নিয়োগ পান ফার্নান্দো দিনিজ। আর প্রথম ম্যাচেই নিজের ফুটবল দর্শনে চমকে দিয়েছেন ব্রাজিল ভক্তদের। বলিভিয়াকে রীতিমতো উড়িয়ে দিয়ে ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্ব শুরু করেছে সেলেসাওরা। ব্রাজিল জয় পায় ৫-১ গোলের।

এরমধ্যে বলিভিয়ার বিপক্ষে নেইমার ছাড়িয়ে যান কিংবদন্তি পেলেকে। ব্রাজিলের পক্ষে এতদিন সর্বোচ্চ ৭৭ গোল ছিল পেলে-নেইমার দুজনেরই। ম্যাচে দুই গোল করে পেলেকে ছাড়িয়ে যান নেইমার। ব্রাজিলের জার্সিতে ৭৯টি আন্তর্জাতিক গোল নিয়ে নেইমারই এখন সবার ওপরে। তবে, ঘরের মাঠ এস্তাদিও ন্যাশনাল দে লিমাতে পেরুও চাইবে ব্রাজিলকে হারিয়ে নিজেদের একধাপ এগিয়ে নিতে।

পেরুর বিপক্ষে ব্রাজিলের রেকর্ড বেশ সমৃদ্ধ। দুই দলের ৫১ দেখায় ৩৭ জয়ের বিপরীতে পাঁচবার হেরেছে সেলেসাওরা।

দারুণ শুরু করার পরও ব্রাজিল কোচের কন্ঠে নতুন শুরুর কথা। ব্রাজিল কোচ ফার্নান্দো দিনিজ বলেন, “গত ম্যাচে দারুণ খেলেছে দল। কিন্তু সেই ফলাফল ভুলে যান। একটা নতুন ম্যাচ, নতুন ভাবে শুরু করতে হবে। দিতে হবে নিজেদের সেরাটা। এবার প্রতিপক্ষ ভিন্ন। পেরুর আক্রমণ ভাল, তবে রক্ষণে তারা খুবই অ্যাগরেসিভ। রাফ টেকেল সামলানোর প্রস্তুতিও রাখতে হবে।”

ব্রাজিলিয়ান কোচ আরও বলেন, "পুরো দলই এখন দারুণ ছন্দে আছে। তাদের মধ্যে আলাদা এক বন্ধন তৈরি হয়েছে। কোনরকম পরীক্ষা নিরীক্ষা করে এই বন্ধন ভাঙতে তিনি রাজি নন। "

বলিভিয়ার বিপক্ষে ম্যাচের শেষদিকে চোট নিয়ে মাঠ ছেড়েছিলেন ডিফেন্ডার গ্যাব্রিয়েল ম্যাগালহেস। তবে ম্যাচের পর পরীক্ষা থেকে জানা যায়, তার কোনো ইনজুরি ধরা পড়েনি। ফলে পেরুর বিপক্ষে শুরু থেকেই দেখা যাবে এই আর্সেনাল তারকাকে। আর বাজে সময় পার করা স্ট্রাইকার রিচার্লিসনকে আবারও সুযোগ দেওয়ার পক্ষে কোচ ফার্নান্দো দিনিজ।

ম্যাচ শুরুর আগে ব্রাজিল সঙ্গ পাচ্ছে পরিসংখ্যানের। দুই দলের আগের ৫০ মোকাবেলার ৩৬টিই জিতেছে সেলেসাওরা। মাত্র পাঁচ ম্যাচে জিতেছে পেরু। বাকি নয়টি ম্যাচ ড্র। শেষবার যখন ব্রাজিল লিমায় খেলেছিল, সেবার ৪-২ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছিল সেলেসাওরা।

পেরুর বিপক্ষে ব্রাজিলের একাদশ

এডারসন, দানিলো, মার্কিনিওস, গ্যাব্রিয়েল, রেনান লোদি; ব্রুনো গিমেরেস, ক্যাসেমিরো; রাফিনহা, নেইমার জুনিয়র, রদ্রিগো; রিচার্লিসন।

Link copied!