• ঢাকা
  • বুধবার, ২১ ফেব্রুয়ারি, ২০২৪, ৮ ফাল্গুন ১৪৩০, ১০ শা’বান ১৪৪৫
বিশ্বকাপ বাছাই

ব্রাজিলের দল ঘোষণা, ফিরেছেন নেইমার


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ১৯, ২০২৩, ০৩:২৩ পিএম
ব্রাজিলের দল ঘোষণা, ফিরেছেন নেইমার
ফার্নান্দো দিনিজ ব্রাজিল কোচ। ছবি: সংগৃহীত

ষষ্ঠ বিশ্বকাপ জয়ের স্বপ্ন নিয়ে কাতার গিয়েছিল ব্রাজিল। কিন্তু তাদের হেক্সা জয়ের স্বপ্ন থেমে যায় কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার কাছে হেরে। সেই হারের পর হতাশায় ভেঙে পড়েছিলেন নেইমার। এরপর ব্রাজিলের হয়ে মাঠে নামেননি কোনো ম্যাচ খেলতে। বছর ঘুরতে না ঘুরতে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে মাঠে নামছে ব্রাজিল। বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে ব্রাজিল দলে ফেরানো হয়েছে প্রত্যাশিতভাবে নেইমারকে। তবে দল থেকে বাদ পড়েছেন লুকাস পাকেতা।

ছবি: সংগৃহীত

আগামী মাস থেকে শুরু হচ্ছে ২০২৬ বিশ্বকাপের জন্য লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব। সেপ্টেম্বরে প্রতিটি দল দুটি করে ম্যাচ খেলবে। সেই ম্যাচের জন্য শক্তিশালী স্কোয়াড ঘোষণা করেছেন ব্রাজিল কোচ ফার্নান্দো দিনিজ। কোচ হিসেবে প্রথমবারের মতো দল ঘোষণা করেছেন তিনি।

নতুন ক্লাবে নতুন করে শুরু করতে মুখিয়ে থাকা ব্রাজিল তারকা নেইমার জুনিয়র। শুধু নতুন ক্লাব নয়, তিনি যোগ দিচ্ছেন নতুন একটি মহাদেশে। ইউরোপ ছেড়ে যোগ দিয়েছেন সৌদি আরবের আল হিলালে।

বিশ্বকাপ বাছাইয়ের দক্ষিণ আমেরিকা পর্বে বলিভিয়া বিপক্ষে ৮ সেপ্টেম্বর ও পেরুর বিপক্ষে ১২ সেপ্টেম্বর মাঠে নামবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। নেইমার ছাড়াও ঘোষিত দলে ভিনিসিয়ুস, রদ্রিগো, রিচার্লিসন, ক্যাসেমিরো ও অ্যালিসনের মতো সেরা তারকারা জায়গা পেয়েছেন। 

ব্রাজিলের হয়ে অন্তর্বর্তীকালীন কোচ ফার্নান্দো দিনিজের বলেন, “নেইমার দলের হয়ে মাঠে নামতে মুখিয়ে রয়েছেন। এরই মধ্যে তিনটি ম্যাচ তিনি মিস করেছেন। এবার তাকে রেখেই দল ঘোষণা করা হয়েছে। তবে ফিফার তদন্তের কারণে আমরা মিডফিল্ডার লুকাস পাকেতাকে রাখতে পারছি না।”

 

ব্রাজিলের স্কোয়াড

গোলকিপার: আলিসন (লিভারপুল), এদেরসন (ম্যানচেস্টার সিটি), বেন্তো (আতলেতিকো)

ডিফেন্ডার: দানিলো (জুভেন্টাস), ভ্যানডারসন (মোনাকো), রেনান লদি( মার্শেই), হেনরিখ (মোনাকো), গ্যাব্রিয়েল মাগালহিস( আর্সেনাল), মারকিনিওস (পিএসজি), ইবানেজ (আল আহলি), নিনো (ফ্লুমিনেন্স)।

মিডফিল্ডার: ব্রুনো গিমারেজ (নিউক্যাসল), আন্দ্রে (ফ্লুমিনেন্স), জোয়েলিংতন (নিউক্যাসল), কাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), রাফায়েল ভেইগা (পালমেইরাস)

ফরোয়ার্ড: নেইমার (আল হিলাল), গ্যাব্রিয়েল মার্তিনেল্লি (আর্সেনাল), রিচার্লিসন (টটেনহাম), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ), ভিনিসিয়ুস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), আন্তোনি (ম্যানচেষ্টার ইউনাইটেড), ম্যাথুস কুনহা (উলভারহ্যাম্পটন)

Link copied!