• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপ বাছাইপর্বে আবারও হার ব্রাজিলের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২৩, ১২:৪৬ পিএম
বিশ্বকাপ বাছাইপর্বে আবারও হার ব্রাজিলের
ছবি: সংগৃহীত

সময়টা ভালো যাচ্ছে না ব্রাজিলের। বিশ্বকাপ বাছাই পর্বে আগের ম্যাচে উরুগুয়ের কাছে হেরেছিল তারা। এবার আরও একটি হার তাদের সঙ্গী হলো। কলম্বিয়ার বিপক্ষে সেলেসাওরা হেরেছে ২-১ গোলে। ব্রাজিল এগিয়ে থেকেও শেষ দিকে, লুইস দিয়াজের চার মিনিটের গোলে হেরে বসেছে তারা।

রবের্তো মেলান্দেজ মেট্রোপলিটন স্টেডিয়ামে কোন প্রতিরোধই গড়ে তুলতে পারেনি পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। পুরো ম্যাচে ব্রাজিল বল দখলে এগিয়ে থাকলেও গোল মুখে শট প্রবণতা ছিল খুব কম। কলম্বিয়ার শট যেখানে ২৩টির ১০ টি ছিল অন-টার্গেটে সেখানে ব্রাজিলের ১২ শটে আনটার্গেট ছিল ৩টি।

তবে গোলের শুরুটা অবশ্য করেন ফার্নান্দো দিনিজের শিষ্যরা। ম্যাচের চার মিনিটে স্বাগতিক দর্শকদের স্তব্ধ করে দেন সফরকারীরা। ভিনিসিয়ুস জুনিয়রের অ্যাসিস্টে থেকে বল পেয়ে ডান পায়ে জালে জড়িয়ে অতিথি দলকে এগিয়ে দেন ফরোয়ার্ড গ্যাব্রিয়েল মার্তিনেল্লি।

পিছিয়ে যাওয়ার পরই গোল শোধে মরিয়া হয়ে ওঠে কলম্বিয়া। ব্রাজিলের রক্ষণ দুর্গ ভেঙে হামলা চালাতে থাকে একের পর এক। কিন্তু ইনজুরিতে থাকা এডারসনের পরিবর্তে দলে আসা এলিসন বেকার বারবার নিজের মুন্সিয়ানা দেখান। ফলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় স্বাগতিকরা।

লুইস দিয়াজ

দ্বিতীয় হাফেও দারুণ খেলতে থাকে কলম্বিয়। বল দখল করে খেলাটা নিজেদের নিয়ন্ত্রণে রাখলেও, আক্রমণে ব্রাজিল থেকে বেশ এগিয়ে ছিল কলম্বিয়া। একের পর এক আক্রমণের ফলও পেয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ৭৫ মিনিটে বোরজার পাস থেকে বল পেয়ে কলম্বিয়াকে সমতায় ফেরান লুইস দিয়াজ।

তার চার মিনিট পরই আবারও সেই দিয়াজের গোলেই ম্যাচে প্রথমবারের মতো লিড নেয় কলম্বিয়া। এবার দিয়াজের গোল সহায়ক জেমস রদ্রিগেজ। কিছুদিন আগেই অপহরণ থেকে মুক্তি পাওয়া দিয়াজের বাবা এদিন মাঠে উপস্থিত ছিলেন। ছেলের গোল দেখে কেঁদে ফেলেন তিনি।

লুইস দিয়াজের বাবা।

শেষ পর্যন্ত বেশকিছু আক্রমণ করলেও গোলের দেখা পায়নি ব্রাজিল। ফলে ২-১ গোলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের।

টানা দুই হারে পয়েন্ট টেবিলের পাঁচে চলে গেছে সেলেসাওরা। ৫ ম্যাচে তাদের পয়েন্ট ৭। আর সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে কলম্বিয়া।

Link copied!