• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

দলে তিন তারকা ফুটবলারকে না পাওয়ার আক্ষেপ ব্রাজিল কোচের


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০২:৫৪ পিএম
দলে তিন তারকা ফুটবলারকে না পাওয়ার আক্ষেপ ব্রাজিল কোচের
ফার্নান্দো দিনিজ ব্রাজিল কোচ। ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের পর থেকেই যেন ছন্দহীন ব্রাজিল। তাদের পারফরমেন্সের গ্রাফটা কখনও ওপরে ওঠছে কখনও নিচে নামছে। এতোটাই ছন্দহীন দলটি যে বিশ্বকাপ বাছাইপর্বে শেষ তিন ম্যাচে জয়ের দেখা পায়নি তারা। যা তাদের নামের পাশে বেমানান। টানা দুই ম্যাচ হারের পর ঘরের মাঠে আজ বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে হেরে গেছে সেলেসাওরা। এই হারের ফলে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাই পর্বের পয়েন্ট টেবিলের ছয় নম্বরে নেমে গেছে পাঁচ বারের চ্যাম্পিয়নরা।

হারের কারণ হিসেবে পরোক্ষভাবে দলের তিন ফুটবলার নেইমার জুনিয়র-ভিনিসিয়ুস জুনিয়র-কাসেমিরোর ইনজুরিতে দলে না থাকাকে দায়ী করছেন ব্রাজিল কোচ ফার্নান্দো দিনিজ। পাশাপাশি এটাও শিকার করে নিয়েছেন দল হিসেবে তাদের পারফরমেন্স ভালো নয়।

ম্যাচ শেষে দিনিজ বলেন, “আজ আমাদের মাত্র তিনজন খেলোয়াড় ছিল, যারা গত বিশ্বকাপে খেলেছে। আর্জেন্টিনা প্রায় পূর্ণশক্তির দল নিয়ে খেলেছে। তাদের সঙ্গে আমরা লড়াই করেছি কিন্তু জিততে পারিনি। আমাদের তিন নেইমার-ভিনি-কাসেমিরো না থাকায় আমাদের অনেক ক্ষতি হয়ে গেছে।”

এ সময় তিনি আরও যোগ করেন, “খেলা আমাদের নিয়ন্ত্রণে ছিল। কিন্তু কখনো কখনো ফল হাতছাড়া হয়ে যায়। বিকাশ এবং পুনর্গঠন বন্ধ রেখে কীভাবে আপনি জিতবেন? এই ছেলেদের ওপর আমরা বিশ্বাস হারিয়ে ফেলব, যাদের অনেকেই জন্মেছে ২০০০ সালের পর? এরাই আমাদের ভবিষ্যৎ। এই খেলোয়াড়েরা প্রতিশ্রুতিবদ্ধ। আপনি যদি উন্নতি করতে পারেন, তবে ধারাবাহিকভাবে ফলে সেটি ফুটে উঠবে।”

টানা হেরেই যাচ্ছে দলটি। ব্রাজিলের সঙ্গে যা বেমানান। ব্রাজিলের টানা হারের এই বিষয়ে সেলেসাওদের বস বলেন, “আমি একমত যে আমরা হারতে পারি না। আপনি যখন ব্রাজিলের জার্সি পরবেন, তখন আপনাকে ম্যাচ জেতার জন্য সবকিছু করতে হবে। কাজের মধ্য দিয়েই সেটা করতে হবে। আমি মনে করি, যদি আমরা নিজেদের ভেতরকার সম্পর্ক গভীর করি, অনুশীলনে এবং কাজে উন্নতি ঘটাতে পারি, তবে ফলেও সেটা দেখা যাবে। তবে আমরা নিশ্চয়তা দিতে পারি না যে সেটা ঘটবেই। কিন্তু পরিশ্রম চালিয়ে যাওয়ার নিশ্চয়তাটুকু আমরা দিতে পারি। আমরা ভুল করেছিলাম, আমাদের বোঝাপড়ায় ঘাটতি ছিল, যা আমরা এই ম্যাচে শোধরাতে পেরেছি। কিন্তু সবকিছু শোধরাতে পারিনি। আমি কাজে বিশ্বাস করি।”

Link copied!