• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

সুপার ক্লাসিকোতে সকালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২৩, ০৮:৪৩ পিএম
সুপার ক্লাসিকোতে সকালে মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা
ছবি: সংগৃহীত

২০২১ কোপা আমেরিকার ফাইনালের পর সুপার ক্লাসিকোতে আবারও মুখোমুখি হচ্ছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। বুধবার (২২ নভেম্বর) এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় মুখোমুখি হবে। মারাকানা স্টেডিয়ামে ২০২১ কোপা ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শিরোপা ঘরে তুলে ছিল আর্জেন্টিনা। বুধবার ব্রাজিলের সেই ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে এই দুই দল।

সময়টা একেবারেই ভাল যাচ্ছে না পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের। বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে বার বার হোঁচট খাচ্ছে ব্রাজিল। দলের বড় দুই তারকা নেইমার এবং ভিনিসিয়ুস জুনিয়রের ইনজুরির কারণে দলে না থাকায় যেন খাদের কিনারেই ঠেলে দিয়েছে সেলেসাওদের। অন্যদিকে ভিন্ন মেরুতে দাঁড়িয়ে আছে লিওনেল মেসির দল। সবশেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে হার বাদ দিলে প্রায় এক বছর হারের মুখ দেখেনি এই দলটা।  

সবশেষ ম্যাচে মার্সেলো বিয়েলসার উরুগুয়ের কাছে ট্যাকটিক্সে পিছিয়ে পড়েছিল লিওনেল স্কালোনির শিষ্যরা। তাইতো ঘরের মাঠে ২-০ গোলে হারতে হয় তাদের। আর্জেন্টিনার এই দলটা ভালো করেই জানে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়। বিপরীতে ব্রাজিলের ওপর চাপটা অবশ্য বেশিই থাকবে। অন্তর্বর্তীকালীন কোচ লুইস দিনিজের ট্যাকটিক্স প্রতিনিয়ত সমালোচনার মুখে পড়ছে। ফ্লুমিনেন্সের কোচ দিনিজ যতটা উজ্জ্বল, ব্রাজিলের কোচ দিনিজ যেন ততটাই নিষ্প্রভ। বাছাই পর্বের ৫ ম্যাচ থেকে সেলেসাওদের অর্জন মোটে ৭ পয়েন্ট। শেষ দুই ম্যাচে ওরা আছে জয় হীন।

দুই দলের মুখোমুখি লড়াইটা অবশ্য সঙ্গ দিচ্ছে ব্রাজিলকে। মুখোমুখি ১০৯ ম্যাচে আর্জেন্টিনার ৪০ জয়ের বিপরীতে তাদের জয় ৪৩ ম্যাচে। ২৬ ম্যাচ হয়েছে ড্র। ফিফা বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার জয় ২ ম্যাচে। আর ব্রাজিলের জয় ৪ ম্যাচে। অবশ্য প্রতিযোগিতামূলক ৫১ ম্যাচে ব্রাজিলের ১৮ জয়ের বিপরীতে ২ ম্যাচ বেশি জিতেছে আর্জেন্টিনা।

Link copied!