• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপে ২১ শতকের ‘প্রথম’ গোলদাতা বেলিংহাম


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২, ০৮:৫৩ পিএম
বিশ্বকাপে ২১ শতকের ‘প্রথম’ গোলদাতা বেলিংহাম

কাতার বিশ্বকাপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও ইরান। এই ম্যাচের প্রথমার্ধেই ৩-০ ব্যবধানে এগিয়ে যায় ইংল্যান্ড। দলটির হয়ে স্কোরশিটে প্রথম নাম তোলেন জেড বেলিংহাম। শুধু ইংলিশদের এগিয়ে নেওয়া নই, গোল করে রেকর্ডবুকেও উঠেছেন তিনি।

সোমবার (২১ নভেম্বর) খলিফা ইন্টারন্যাশন্যাল স্টেডিয়ামে মুখোমুখি হয় দুই দল। ম্যাচের ৩৫তম মিনিটে বুকায়ো সাকার ক্রসে গোল করে  ইংল্যান্ডকে এগিয়ে নেন জেড বেলিংহাম। গোল করেই রেকর্ডবুকে উঠে যান বেলিংহাম। বিশ্বকাপ মঞ্চে একবিংশ শতাব্দীর প্রথম ফুটবলার হিসেবে গোল করলেন।

২০০৩ সালের ২৩ জুন ইংল্যান্ডে জন্ম নেওয়া এই ফুটবলার ইরানের বিপক্ষে খেলেছেন বিশ্বকাপে তার নিজের অভিষেক ম্যাচ। ১৯ বছর ১৪৫ দিন বয়সে ইরানের বিপক্ষে মাঠে নেমে থ্রি লায়নসদের জার্সিতে বিশ্বকাপের তৃতীয় সর্বকনিষ্ঠ ফুটবলার হন।

তার চেয়ে কম বয়সে ইংলিশদের জার্সিতে বিশ্বকাপে খেলেছেন শুধুমাত্র মাইকেল ওয়েন ও লুক শ। এরমধ্যে লুক শ ইরান ম্যাচে বেলিংহামের সতীর্থ হিসেবে খেলছেন।

১৯৯৮ বিশ্বকাপে মাইকেল ওয়েনের বিশ্বকাপ অভিষেকের দিন বয়স ছিল ১৮ বছর ১৯৮ দিন। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে লুক শ’র অভিষেকের সময় বয়স ছিল ১৮ বছর ৩৪৭ দিন।

খেলা বিভাগের আরো খবর

Link copied!