• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫

বিশ্বকাপ বাছাইপর্বে শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: নভেম্বর ২২, ২০২৩, ০১:২৮ পিএম
বিশ্বকাপ বাছাইপর্বে শীর্ষস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা
ছবি: সংগৃহীত

হারের বৃত্ত যেন ভাঙতেই পারছেনা ব্রাজিল। ঘরের মাঠেও হারতে হয়েছে তাদের। এবার তাদের হারিয়েছে আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বী আলবেসিলেস্তাদের কাছে সেলেসাওরা হেরেছে ১-০ গোলে। এই নিয়ে টানা তিন ম্যাচে হেরেছে ব্রাজিল। ঘরের মাঠেও ভাগ্য বদলাতে ব্যর্থ পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। এমন হারের পরও ব্রাজিল আরও নিচে নেমে গেছে পয়েন্ট টেবিলের।

ব্রাজিলকে হারান নয় নতুন এক ইতিহাস রচনা করেছেনি লিওনেল মেসিরা।  বিশ্বকাপের ইতিহাসে ঘরের মাঠে বাছাইপর্বে কখনো হারেনি সেলেসাওরা। তবে তাদের সেই গৌরব আর থাকছে না। বিশ্বকাপ বাছাইপর্বের ইতিহাসে ঘরের মাঠে আজই আর্জেন্টিনার কাছে প্রথম হারল পাঁচ বারের চ্যাম্পিয়নরা।

অথচ লাতিন আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বটা ভালোই শুরু করেছিল ব্রাজিল। প্রথম তিন ম্যাচে দুইটিতে জয় ও একটি ম্যাচে ড্র করে। প্রথম দুই ম্যাচে বলিভিয়া ও পেরুকে হারায় নেইমারের দল। এরপর ভেনেজুয়েলার বিপক্ষে ১-১ গোলে ড্র করে ব্রাজিল।

 তবে এরপর টানা তিন ম্যাচে কোনো জয়ের দেখা পায়নি সেলেসাওরা। গত মাসে উরুগুয়ের কাছে হারের পর, চলতি মাসে প্রথমে কলম্বিয়ার কাছে ২-১ গোলে হারে ব্রাজিল। আর এবার তো সুপার ক্লাসিকোতে মেসির আর্জেন্টিনার কাছে ১-০ গোলে হেরেছে তারা। টানা তিন হারে ধীরে ধীরে টেবিলের নিচে নেমে যাচ্ছে ব্রাজিল।

অপরদিকে অন্য দলগুলো জয় পাওয়াতেও পিছিয়ে যাচ্ছে তারা। ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে মেসির আর্জেন্টিনা। দুই পয়েন্ট কম নিয়ে টেবিলের দুইয়ে উরুগুয়ে। ৬ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে টেবিলের তিনে রয়েছে কলম্বিয়া। চার ও পাঁচ নম্বরে রয়েছে যথাক্রমে ভেনেজুয়েলা ও ইকুয়েডর। আর সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের ছয়ে অবস্থান করছে ব্রাজিল।

যদিও বিশ্বকাপ বাছাইপর্বের আরও দুই তৃতীয়াংশ বাকি আছে, তবুও একটা প্রশ্ন উঠছে, ব্রাজিল কি বিশ্বকাপে সরাসরি কোয়ালিফাই করতে পারবে? নাকি কোয়ালিফাই ম্যাচ খেলতে হবে ফুটবলের সবচেয়ে সফল দেশটির! ফুটবল বিশ্বকাপে আপাতত সকল আসরেই খেলা একমাত্র দল ব্রাজিল।     

Link copied!