• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ৭ জ্বিলকদ ১৪৪৫

ইংল্যান্ড কঠিন প্রতিপক্ষ হলেও সিরিজ জয় অসম্ভব নয়: হাবিবুল বাশার


সংবাদ প্রকাশ প্রতিবেদক
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ০৫:২১ পিএম
ইংল্যান্ড কঠিন প্রতিপক্ষ হলেও সিরিজ জয় অসম্ভব নয়: হাবিবুল বাশার

২০১৫ সালের পর ঘরের মাঠে ওয়ানডে ফরম্যাটে বাংলাদেশের দাপট চোখে পড়ার মতো। এর মধ্যে দুবার ভারতের বিপক্ষে, একবার পাকিস্তানের বিপক্ষেসহ দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও সিরিজ জিতেছে টাইগাররা। তবে এত দাপট দেখানোর পরও শতভাগ সিরিজ জিতেছে এটা বলা যাচ্ছে না।

আর এর পেছনে রয়েছে ইংল্যান্ড। কারণ, গত আট বছরে বাংলাদেশের মাটিতে ইংল্যান্ডই একমাত্র দল, যারা ওয়ানডে সিরিজ জিতেছে। সেই ইংল্যান্ড আবারও এসেছে বাংলাদেশে। স্বাগতিকদের বিপক্ষে খেলবে তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ।

তবে আগের ইংল্যান্ড আর এই ইংল্যান্ডের মধ্যে রয়েছে বিস্তর পার্থক্য। সাম্প্রতিক সময়ে ক্রিকেটকে নতুন রূপ দিয়েছে তারা। শুক্রবার (২৪ ফেব্রুয়ারি) হোম অব ক্রিকেট মিরপুরে নিজেদের মধ্যে ম্যাচ সিসুয়েশনে অনুশীলন করেছে টাইগাররা।

সেখানেই সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আসন্ন ইংল্যান্ড সিরিজ নিয়ে কথা বলেন জাতীয় দলের নির্বাচক প্যানেলের সদস্য হাবিবুল বাশার সুমন। ইংল্যান্ডকে কঠিন প্রতিপক্ষ বললেও সিরিজ জয় অসম্ভব নয় বলছেন তিনি।

হাবিবুল বলেন, “ইংল্যান্ড খুবই ভালো দল, তাদের হারানো সহজ হবে না। কিন্তু আমরা কিন্তু বড় বড় দলকে হারাচ্ছি। শুধু দেশে নয়, আমরা কিন্তু দক্ষিণ আফ্রিকাতেও সিরিজ জিতছি। আমার মনে হয় যতগুলো সিরিজ জিতছি তার মধ্যে এটা অন্যতম সেরা। নিজেদের কন্ডিশনে দক্ষিণ আফ্রিকা কিন্তু খুবই ভালো দল, ওখানেও জিতছি।”

তিনি আরও বলেন, “ওয়ানডেতে আমরা ধারাবাহিকভাবে পারফর্ম করছি সবার সঙ্গেই। ফলে আশা তো অবশ্যই আছে।  ভারত কিন্তু অনেক ভালো দল, ওদের তৃতীয় দলও যে কাউকে চ্যালেঞ্জ করতে পারে। ভারতকে তো এখানে হারালাম আমরা। ইংল্যান্ডকে হারানো যাবে না এমন কোনো কথা নেই। আর সহজ বলতে আসলে কোনো দল নেই। সব দলই কঠিন, ইংল্যান্ডও ভালো দল। আমরা যেভাবে খেলছি সেভাবে খেলতে পারলে সিরিজ জেতার ফেয়ার চান্স আছে।”

ইংল্যান্ডের বিপক্ষে কেমন উইকেট হবে সেটা নিয়ে দেশের ক্রিকেট পাড়ায় আলোচনা চলছে বেশ কিছুদিন ধরেই। হোম অ্যাডভান্টেজ তত্ত্ব নিয়েও আলোচনা-সমালোচনা হচ্ছে বেশ। তবে নির্বাচকদের পক্ষ থেকে কোনো পরামর্শ থাকে কিনা এ বিষয়ে তিনি বলেন, আলোচনা হয়।  

হাবিবুল বলেন, “ডেফিনিটলি আমরা সবাই ডিসকাস করি (উইকেট নিয়ে)। কোন দলের বিপক্ষে খেলছে সেটাও নির্ভর করে। ভারতের সাথে যে উইকেটে খেলব ইংল্যান্ডের সঙ্গে তো সেই উইকেটে না-ও খেলতে পারি। বিপিএলে আমরা ভালো উইকেট পেয়েছি, আমার মনে হুয় এখন জেতার জন্য উইকেটের সাহায্য লাগবে। আমরা কিন্তু বাইরে যেয়েও জিতে আসছি। এটা তেমন নয় যে বাংলাদেশের জিতিতে হলে ওই রকম উইকেট লাগবে। আমাদের স্কোয়াডে চার‍ পেসার তিনজন স্পিনার আছে। অবশ্যই অপনেন্ট দেখে স্ট্রাটেজি করা হবে। সবাই এটাই করে।”

Link copied!