• ঢাকা
  • বুধবার, ১৫ মে, ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ৬ জ্বিলকদ ১৪৪৫

ক্রিকেট মাঠে জায়গা পেল বিশেষ ধরনের স্টাম্প


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: ডিসেম্বর ২৩, ২০২৩, ০১:৩২ পিএম
ক্রিকেট মাঠে জায়গা পেল বিশেষ ধরনের স্টাম্প
নতুন স্মাম্পের ব্যাখা দেন ওয়া ও মাইকেল ভন। ছবি: সংগৃহীত

ক্রিকেট মাঠে জায়গা করে নিয়েছে নতুন ধরনের স্টাম্প। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি নারী বিগ ব্যাশে শুক্রবার প্রথমবার এই স্টাম্প দেখা গেছে। অচীরেই পুরুষদের ক্রিকেটেও ব্যবহার শুরু হবে এই ‘ইলেকট্রা স্টাম্প’। স্টাম্পটির বিশেষত্ব হল, আউট থেকে শুরু করে, চার কিংবা ছক্কা হোক বা নো বল প্রতিটি ক্ষেত্রেই উইকেটে দেখা যাবে বিভিন্ন রঙ। 

শুক্রবার বিগ ব্যাশ ম্যাচের আগে মার্ক ওয়া ও মাইকেল ভন নতুন স্টাম্প সম্পর্কে বিস্তারিত ব্যাখ্যা করেছেন।

আউট হলে: কোনও খেলোয়াড় আউট হলে, সে যেভাবেই আউট হোক না কেন, এই স্টাম্পগুলোতে লাল আলো দেখাবে এবং আগুনের মতো রঙিন হবে। সবাই বুঝবে ব্যাটার আউট।

চার মারলে: বল ব্যাট ছেড়ে বাউন্ডারি স্পর্শ করার সঙ্গে সঙ্গে এই স্টাম্পগুলিতে বিভিন্ন ধরণের আলো দ্রুত নড়াচড়া করবে। উইকেটের রঙ খুব দ্রুত বদলাতে থাকবে। স্টেডিয়ামের সকলেই দেখতে পাবেন।

ছক্কা হলে: যখন বল ব্যাটে লেগে ছক্কা হবে, তখন স্টাম্পে বিভিন্ন রংকে স্ক্রোল করতে দেখা যাবে। উইকেটের রঙের ডান্স দেখে সকলে বুঝবে এটি ছক্কা।

নো বল: নো বলের ক্ষেত্রে উইকেটে অন্য রঙ দেখা যাবে। আম্পায়াররা যখন নো বলের সংকেতে দেবেন তখন এই স্টাম্পে লাল ও সাদা রঙের আলো স্ক্রোল করতে দেখা যাবে। এই রঙ দেখলেই বোঝা যাবে বলটি নো।

ওভারের মধ্যে যে গ্যাপ হবে: এক ওভারের শেষ এবং পরের ওভারের শুরুর মধ্যে খেলা যখন বন্ধ থাকবে তখন স্টাম্পে স্থির বেগুনি-নীল আলো জ্বলবে। 

আসলে এই রঙ দেখলেই বোঝা যাবে খেলায় কী চলছে। যারা মাঠে বসে খেলা উপভোগ করেন তারা অনেক সময় বুঝতে পারেন না খেলায় কী চলছে। কখন নো বল হল, কখন আউট বা কখন ওভার। এই ‘ইলেকট্রা স্টাম্প’ সব প্রশ্নের উত্তর দেবে। 
 

Link copied!