• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৪ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

৪৪ হাজার কোটি টাকায় চেলসি বিক্রি


ফারজানা ববি
প্রকাশিত: মে ৮, ২০২২, ০৯:৪৩ এএম
৪৪ হাজার কোটি টাকায় চেলসি বিক্রি

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পরপরই ইংলিশ ক্লাব চেলসি বিক্রির গুঞ্জন উঠেছিল। বিশেষ করে চেলসির রুশ মালিক রোমান আব্রামোভিচসহ রাশিয়ান ধনকুবেরদের ওপর যুক্তরাজ্য সরকারের অর্থ ও সম্পত্তি বাজেয়াপ্ত করার ঘোষণা দেওয়ার পর গুঞ্জন সত্যি হতে চলেছিল।

অবশেষে চেলসির পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ক্লাবটি কিনে নিয়েছে লস অ্যাঞ্জেলেস ডজার্সের অংশীদার টড বোহেলির প্রতিষ্ঠান। দুই পক্ষ ৫.২ বিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ক্লাব বিক্রিতে সম্মত হয়েছে। বিক্রির পুরো প্রক্রিয়া শেষ হতে ৪৯০ কোটি ইউরো বা বাংলাদেশি টাকায় প্রায় ৪৪ হাজার কোটি টাকা ব্যয় হবে।

রাশিয়ান ব্যবসায়ীদের প্রতি নিষেধাজ্ঞা থাকায় রোমান আব্রামোভিচের সম্পদ বিক্রি করতে এখনো সম্ভাব্য সরকারি বাধা রয়েছে। গত ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ শুরু হওয়ার পর প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সম্পৃক্ত ধনী রাশিয়ানদের বিরুদ্ধে ব্রিটিশ সরকার নিষেধাজ্ঞা জারি করে। এরপরই চেলসি বিক্রি করতে বাধ্য হন আব্রামোভিচ। তবে তিনি ক্লাব বিক্রির কোনো অর্থ পাবেন না।

রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরপরই মালিকানা থেকে আব্রামোভিচকে সরিয়ে দেওয়া হয়। তখন থেকেই ক্লাব বিক্রির তোড়জোড় চলে। ক্লাব বিক্রির অর্থ  ইউক্রেনে যুদ্ধ-বিধ্বস্ত মানুষের পুনর্বাসনের কাজে ব্যবহার করা হবে।

বোহেলি ২০১৫ সাল থেকে এলড্রিজ ইন্ডাস্ট্রিজ বিনিয়োগ সংস্থার সহ-প্রতিষ্ঠা এবং এর চেয়ারম্যান এবং সিইও হিসেবে কাজ করছেন। এছাড়া তার ৭০টিরও বেশি ব্যবসায় বিনিয়োগ রয়েছে।

Link copied!