• ঢাকা
  • শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১, ১২ মুহররম ১৪৪৫

ভারত-পাকিস্তান মহারণের কেন্দ্রে কোহলি


সংবাদ প্রকাশ ডেস্ক
প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২, ০৩:০৮ পিএম
ভারত-পাকিস্তান মহারণের কেন্দ্রে কোহলি

এশিয়া কাপের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। বাংলাদেশ সময় রাত ৮টায় মুখোমুখি হবে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল।

ভারত-পাকিস্তানের এই মহারণ ঘিরে উত্তেজনার অন্ত নেই ক্রিকেটপ্রমিদের মধ্যে। দুই দলের সর্বশেষ দেখা হয়েছিল টি-টোয়েন্টি বিশ্বকাপে। সে দেখায় ভারতকে ১০ উইকেটে হারিয়েছিলো পাকিস্তান। ওই ম্যাচে ভারতের টপ অর্ডারে একাই ধসিয়ে দেন শাহিন শাহ আফ্রিদি।

কিন্তু এবার পাকিস্তানে আছে চোটের ধাক্কা। হাঁটুর চোটে মাঠ থেকে ছিটকে গেছেন আফ্রিদি। তারই মতো চোটের কারণে ছিটকে গেছেন আরেক পেসার মোহাম্মদ ওয়াসিম। এদিকে জসপ্রিত বুমরাহর অনুপস্থিতিতে তুলনামূলক অনভিজ্ঞ পেস আক্রমণ নিয়ে নামতে হবে ভারতকেও। এসব ছাপিয়ে বাড়তি নজর থাকবে বিরাট কোহলির ওপরও। বেশ কিছুদিন ধরেই ফর্মটা খুঁজে ফিরছেন ভারতের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার।

শতক বিহীন এক হাজার দিন পার করলেন ৭০টি শতকের মালিক কোহলি। ফর্ম হীনতার কারণে সর্বশেষ দুটি সিরিজ থেকেও বাদ পড়েছিলেন তিনি। তার পর এশিয়া কাপে ভারত পাকিস্তান ম্যাচেই মাঠে ফিরছেন কোহলি। এর পরেও কোহলিকে নিয়ে সতর্ক প্রতিপক্ষ দলের অধিনায়ক ও বর্তমান সময়ে আরেক তারকা ব্যাটার বাবর আজম।  তিনি মনে করেন, যেকোনো সময় ব্যাট হাতে জ্বলে উঠতে পারেন এক সময় তিন সংস্করণে রাজত্ব করা কোহলি। শুধু তাই নয় তার দিনে একাই ম্যাচের ভাগ্য বদলে দিতে পারেন তিনি।

অন্যদিকে কোহলিকে স্বরূপে ফেরাতে উদগ্রীব ভারত। তার চিরচেনা রূপ যেকোনো প্রতিপক্ষ দলের জন্য একটি বাড়তি চাপ। এর ফলে মাঠে ভারত বাড়তি সুবিধা পায়। তাছাড়া তার দায়িত্বশীল আগ্রাসী ব্যাটিং দলের অন্যান্য খেলোয়াড়দের মানসিক স্বস্তি দেয়। তাই দল ও ভক্তদের প্রত্যাশা আজকের হাই ভোল্টেজ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে কোহলি জ্বলে উঠবেন।

আন্তর্জাতিক ক্রিকেটে ২০১৯ সালের নভেম্বরে সর্বশেষ সেঞ্চুরি করেন কোহলি। এ বছর তাঁর জন্য রীতিমতো দুঃস্বপ্নের। সর্বশেষ ইংল্যান্ড সফরে এজবাস্টন টেস্টে দুই ইনিংস মিলিয়ে করেছেন ৩১ রান। টি-টোয়েন্টি সিরিজে দুই ম্যাচে ১২, ওয়ানডেতে দুই ম্যাচ খেলে ৩৩।

Link copied!